মেঘ ঘনিয়েছে, ইদের দিন থেকে কমবে তাপমাত্রা


নৌসিম তাবাস্সুম ঝিলিক: , আপডেট করা হয়েছে : 21-04-2023

মেঘ ঘনিয়েছে, ইদের দিন থেকে কমবে তাপমাত্রা

জ্বালাপোড়া গরমের বুঝি ইতি হতে চলেছে। দহনজ্বালা জুড়োবে স্বস্তির বৃষ্টিতে। শুক্রবার বিকেলে সুখবর দিল আলিপুর আবহাওয়া অফিস । ঘূর্ণিবর্তের মেঘ ঘনিয়েছে বঙ্গোপসাগরে। হু হু করে জলীয় বাষ্প ঢুকবে বঙ্গে। আজ থেকেই ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস বাংলায়। কমবে তাপমাত্রাও।

হাওয়া অফিসের পূর্বাভাস, ইদের দিন শনিবার থেকেই বাংলায় তাপমাত্রা কমবে। গা জ্বালানো গরমে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছিল। বর্ধমান, বাঁকুড়ায় ৪২ ডিগ্রি ছাপিয়ে গিয়েছিল তাপমাত্রা। আগামীকাল থেকেই পারদ পতনের সম্ভাবনা। কমবে তাপপ্রবাহের তেজও। 

আবহাওয়াবিদরা বলছেন, আজ সকাল থেকেই মেঘলা আকাশ ছিল কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে। সাগরদ্বীপ, কাকদ্বীপে ঝিরিঝিরি বৃষ্টিও হয়েছে। তাই আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা কমেছে কোনও কোনও জায়গায়। আগামী চার থেকে পাঁচদিন তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্তত চার থেকে পাঁচ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনা আছে রাজ্যে। সেই সঙ্গে ২২ থেকে ২৫ তারিখ পযন্ত উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও আছে।

উপকূলবর্তী এলাকা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের তাপপ্রবাহ আরও দু’তিন দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে বাংলার বাকি জেলাগুলিতে আগামীকাল থেকে আর তাপপ্রবাহের সতর্কতা থাকছে না।

হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেই ঘূর্ণাবর্তের কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। তার জন্য তাপমাত্রা কমবে। আজ দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব-পশ্চিম মেদিনীপুরে ।

ইদের দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। শনি ও রবিবার সমস্ত পাহাড়ি জেলাতে ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]