টানা তাপপ্রবাহে রাজশাহীতে জনজীবন দুর্বিষহ


নিজস্ব প্রতিবেদক , আপডেট করা হয়েছে : 12-04-2023

টানা তাপপ্রবাহে রাজশাহীতে জনজীবন দুর্বিষহ

টানা তাপপ্রবাহে তাই রাজশাহী জনজীবন দুর্বিষহ উঠেছে। ছেদ ঘটেছে স্বাভাবিক কাজকর্মেও। অফিস-আদালত বা ব্যবসা প্রতিষ্ঠান; কোথাও স্বস্তি নেই। বিশেষ করে পথে-ঘাটে কাজ করা শ্রমজীবী মানুষ সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন। 

রাজশাহীতে তাপপ্রবাহের সাথে সাথে দুপুর গড়াতেই কমে যাচ্ছে বাতাসের আদ্রতাও। এর কারণে মানুষের শরীর পানিশূন্য হয়ে পড়ছে। রোজা থাকার কারণে কেউ পানি পান করে সেই ঘাটতিও পূরণ করতে পারছেন না। এতে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। বিশেষ করে ডায়াবেটিস রোগীরা বেশি কষ্ট ভোগ করছেন। এই কাঠফাটা গরমেও মানুষের ঠোট ফাটছে, হাত পাও ফেটে যাচ্ছে। এই অবস্থায় শিশু ও বৃদ্ধদের ছায়ায় থাকতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এছাড়া ইফতারের সময় ডায়াবেটিস রোগীদের পরিমত পরিমাণে খেজুর খাওয়ারও পরামর্শ দিচ্ছেন।

রাজশাহীর বিশিষ্ট ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. আব্দুস সামাদ বলেন, এমন তাপপ্রবাহে সাধারণত উচ্চ রক্তচাপ এবং হৃদরোগে আক্রান্ত রোগীদের বেশি সমস্যায় ভুগতে হয়। তাই শারীরিক সমস্যা থাকলে তাদের রোজা না থাকাই ভালো। আর যারা রোজা রাখতে পারছেন, তাদেরকে ইফতারের পর থেকে সাহরি পর্যন্ত বেশি পরিমাণে পানি ও পানীয় জাতীয় ফলমূল খেতে হবে। এছাড়া তেল ও চর্বি জাতীয় সব খাবার সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন।

এদিকে প্রথম দিকে রাজশাহীর ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছিল। তবে গত তিনদিন থেকে সেটি মাঝারি তাপ্রবাহে রূপ নিয়েছে। এর মধ্যে আজ থেকে মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহের দিকেই ধাবিত হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে বৃষ্টির জন্য রাজশাহীতে হাহাকার পড়ে গেছে। তবে বৃষ্টির দেখা নেই।  

আবহাওয়া পর্যবেক্ষণাগার বলছে, আগামী এক সপ্তাহ বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। উল্টো আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে। এছাড়া বেশ কিছু বছরের রেকর্ড ভেঙে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে।

এদিন রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আজ ১২ এপ্রিল বিকেল ৩টায় রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটি এখন চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা।

জানতে চাইলে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রেজওয়ানুল হক বলেন, আপাতত আরও এক সপ্তাহ বৃষ্টি নামার কোনো সম্ভাবনা নেই। আর বৃষ্টি ছাড়া এই তাপপ্রবাহ প্রশমিত হওয়ারও কোনো সম্ভাবনা নেই। তাই ধারণা করা হচ্ছে, এই তাপপ্রবাহ আরও বেশ কয়েকদিন অব্যাহত থাকতে পারে এবং রাজশাহীর তাপমাত্রা এবার ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে।

এছাড়া দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলেই তা অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয় বলেও উল্লেখ করেন রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণগারের ওই আবহাওয়া কর্মকর্তা।  এছাড়া বৃষ্টি নিয়ে আপাতত কোনো সুখবর নেই আবহাওয়া অধিদপ্তরের কাছেও।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]