আড়াই মাসে ইসরাইলি বাহিনীর হাতে নিহত ৮৪ ফিলিস্তিনি


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 18-03-2023

আড়াই মাসে ইসরাইলি বাহিনীর হাতে নিহত ৮৪ ফিলিস্তিনি

ইসরাইলি সেনাদের গুলিতে আরও এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে চলতি বছরের প্রথম আড়াই মাসে (৭৭ দিনে) ইসরাইলি বাহিনীর হাতে ৮৪ ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা ঘটলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় ইয়াজান ওমর জামিল খাসিব (২৩) নামে ওই তরুণের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। শুক্রবার (১৭ মার্চ) অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার কাছে এল-বিরেহ শহরের উত্তর দিকের প্রবেশপথে দখলদার ইসরায়েলি বাহিনী তার উপর গুলি চালালে খাসিব নিহত হন। 

ইসরাইলি বাহিনী দাবি করেছে, খাসিব তাদের দিকে ছুরি হাতে আক্রমণ করতে অগ্রসর হয়েছিল। তবে এ ঘটনায় কোনো ইসরাইলি সেনা হতাহত হয়নি। 

ইসরাইলি সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, তারা একজন সন্দেহভাজনকে দেখে তাকে থামিয়ে তার পরিচয় দিতে বলে। কিন্তু লোকটি পরিচয় না দিয়ে তাদের ওপর ছুরি হাতে আক্রমণ করে এবং জবাবে ইসরাইলি সৈন্যরা গুলি চালায়।

আল জাজিরার হিসাব অনুসারে, চলতি বছরে এখন পর্যন্ত ইসরাইলি সেনাদের হাতে ৮৪ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এ সময়ের মধ্যে ফিলিস্তিনিদের হামলায় ১৪ ইসরাইলিও নিহত হয়েছে। 

গত বৃহস্পতিবার (১৬ মার্চ) অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি বাহিনীর গুলিতে এক কিশোরসহ অন্তত ৪ ফিলিস্তিনি নিহত হয়। এক সপ্তাহ আগে, ইসরায়েলি বাহিনী জেনিনে একটি অভিযানের সময় ৩ ফিলিস্তিনিকে হত্যা করে এবং ৪৮ ঘণ্টারও কম সময় পরে একই শহরে আরেক অভিযানে ছয়জনকে হত্যা করে। 

তার আগে, জানুয়ারিতে জেনিন শরণার্থী শিবিরে চালানো এক অভিযানে ইসরায়েলি সৈন্যরা এক বয়স্ক নারীসহ নয় ফিলিস্তিনিকে হত্যা করে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]