ধূমপানের অভ্যাস ত্যাগ করার কিছু সহজ উপায় জেনে নিন


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 13-03-2023

ধূমপানের অভ্যাস ত্যাগ করার কিছু সহজ উপায় জেনে নিন

‘ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক’ – এ কথা আজ সবাই জানেন। চারিদিকে এত প্রচার হওয়ার পরও বহু মানুষ ধূমপানে আসক্ত। বিশেষজ্ঞরা বলছেন, এটা এমন একটা অভ্যাস, যা একবার শুরু করলে সহজেই ছাড়া যায় না ঠিকই, তবে একেবারে অসম্ভব নয়। যেকোনও অভ্যাসই যদি মানুষ মনে করে ত্যাগ করবে, তাহলে তা ত্যাগ করা সম্ভব। তবে অবশ্যই তার জন্য কিছু পদ্ধতি মেনে চলা প্রয়োজন।

চলুন জেনে নেওয়া যাক ধূমপানের অভ্যাস ত্যাগ করার কিছু সহজ উপায়-

>যারা নিয়মিত ধূমপান করেন, তারা যদি হঠাৎ ধূমপান বন্ধ করে দেন তাহলে তাদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। নিকোটিনের ব্যবহার বন্ধ হওয়ার কারণে মাথাব্যথা হতে পারে, বিরক্তি বা মেজাজ বিগড়ে থাকতে পারে। সেক্ষেত্রে আপনি নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্য নিতে পারেন। এখন মার্কেটে নিকোটিন গাম, লজেঞ্জ পাওয়া যায়। এগুলো ব্যবহার করে ধূমপানের আসক্তি কমানোর চেষ্টা করতে পারেন।

> নন-নিকোটিন ওষুধের সাহায্য নিতে পারেন। ধূমপান বন্ধ করতে যদি নন-নিকোটিন ওষুধ ব্যবহার করতে চান, তাহলে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন এবং তার কাছ থেকে প্রেসক্রিপশন নিন।

>যারা ধূমপানে আসক্ত তাদের পক্ষে এটি ত্যাগ করা খুবই চ্যালেঞ্জিং ব্যাপার। জোর করে ছাড়াতে গেলে নানান মানসিক এবং শারীরিক সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। এর কারণে মস্তিষ্কে নানা সমস্যা দেখা দেয়। ধূমপান ত্যাগের জন্য অনেক জায়গায় ক্লাস করানো হয়। কাউন্সিলিং করানো হয়। প্রয়োজনে সেগুলোতে যোগ দিতে পারেন।

> আপনার কাছের বন্ধু, পরিবারের সদস্য এবং ভালোবাসার মানুষের সঙ্গে কথা বলুন। তাদের জানান যে আপনি ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন। দেখুন তারা কী পরামর্শ দিচ্ছে। এ বিষয়ে তারা আপনাকে উৎসাহিত করতে পারে। প্রয়োজনে মনোবিদের পরামর্শ নিন।

> ধূমপান ত্যাগের জন্য যোগাসন, প্রাণায়াম, মেডিটেশন, গান শোনা, প্রভৃতি অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়া, আপনি যা করতে সবচেয়ে বেশি ভালবাসেন সেটা করুন। নিয়মিত শরীরচর্চা করলে এই সমস্ত অভ্যাস ত্যাগ করা সম্ভব বলে মত তাদের।

> নিজেকে কিছুটা সময় দিন। পছন্দের জায়গায় বেড়াতে যান, নিজের পছন্দমতো খাবার খান। একেবারে হালকা ফুরফুরে মেজাজে থাকার চেষ্টা করুন। ধূমপানের কথা মনেই আনবেন না। বাড়ি থেকে ধূমপানের সমস্ত কিছু দূর করে ফেলুন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]