আজ প্রাথমিকে বৃত্তির সংশোধিত ফল


অনলাইন ডেস্ক : , আপডেট করা হয়েছে : 01-03-2023

আজ প্রাথমিকে বৃত্তির সংশোধিত ফল

কারিগরি ত্রুটির কারণে স্থগিত হওয়া ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল বুধবার (১ মার্চ) প্রকাশ করা হবে। এর আগে, মঙ্গলবার দুপুরে প্রাথমিকের বৃত্তির ফল প্রকাশের চার ঘণ্টার মাথায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে তা স্থগিতের নির্দেশনা দেয়া হয়। সফটওয়্যারে টেকনিক্যাল ত্রুটির কারণে তথ্যগত কিছু ভুল ধরা পড়ায় প্রকাশিত ফল স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ বিভাগ) ড. উত্তম কুমার দাশ জানান, বৃত্তি পরীক্ষার ফলে কোডিংসংক্রান্ত সমস্যা হয়েছিল। সেটি সমাধানে কাজ চলছে। তবে এ ধরনের ঘটনা কাম্য নয়।

এদিকে সমস্যা খতিয়ে দেখতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ডিপিই। দ্রুত সময়ের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে, মঙ্গলবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বৃত্তির ফল প্রকাশ করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। প্রকাশিত ফল অনুযায়ী, এবার সারাদেশে ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পায়। এর মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পায় ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী।ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে পাবেন।

উল্লেখ্য, ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারির কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হয়নি। তাই প্রাথমিক বৃত্তি প্রদান করাও সম্ভব হয়নি। ২০২২ সালের ৩০ ডিসেম্বর সারাদেশে একযোগে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলে মেধাক্রম অনুসারে ২০ শতাংশ শিক্ষার্থীর অংশগ্রহণ করেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]