বেইজিংয়ের শান্তি প্রস্তাবকে স্বাগত জানাল মস্কো


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 25-02-2023

বেইজিংয়ের শান্তি প্রস্তাবকে স্বাগত জানাল মস্কো

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের দেয়া ১২ দফা শান্তি প্রস্তাবনাকে স্বাগত জানিয়েছে রাশিয়া। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, দুই দেশের মধ্যকার বিভিন্ন সমস্যা ও মতপার্থক্য রাজনৈতি-কূটনৈতিক পন্থায় সমাধান করতে মস্কো আগ্রহী। খবর আলা আরাবিয়া নিউজের।

এক বিবৃতিতে জাখারোভা বলেন, ‘ইউক্রেনে সংঘাত বন্ধ করা ও রাজনৈতিক-কূটনৈতিক পন্থায় রাশিয়া-ইউক্রেনের মধ্যকার যাবতীয় মতপার্থক্য দূর করার যে প্রস্তাব আমাদের চীনা মিত্ররা দিয়েছেন, তাকে আমরা স্বাগত জানাচ্ছি…বেইজিংয়ের এই প্রস্তাবের প্রতি আমাদের সমর্থন আছে।’

তবে এক্ষেত্রে নিজেদের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতার প্রশ্নে রাশিয়া কোনো ছাড় দেবে না বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তিতে সহিংসতা বন্ধে ১২ দফা শান্তি প্রস্তাব প্রকাশ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে, যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে শান্তির পথ খুঁজতে উভয় দেশের প্রতি আহ্বান জানানো হয়। একইসঙ্গে, বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে মানবিক করিডর প্রতিষ্ঠারও ওপর গুরুত্বারোপ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে আরও বলা হয়, যুদ্ধ, ও সহিংসতায় কেউ লাভবান হয় না। হানাহানি, হামলা-পাল্টা এসব পরিহার উভয়পক্ষের উচিত সংযত আচরণ করা এবং উত্তেজনা নিরসনে আলোচনার টেবিলে বসা। পাশাপাশি সহিংসতার পরিবর্তে চলমান সংকটের শান্তিপূর্ণ সমাধানে সবপক্ষের সমর্থন থাকা উচিত বলেও জানায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ আইন বাতিলের ঘোষণায় চীনের পরমাণু কর্মসূচি জোরদারের সুযোগ সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এছাড়া এর মধ্য দিয়ে পরমাণু কর্মসূচি ঢেলে সাজানোর পাশাপাশি চীন পরমাণু ইস্যুতে‌ রাশিয়ার সঙ্গে নিজেদের নীতিসমূহ পুনর্বিন্যাসের সুযোগও পাবে বলে মত তাদের।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]