পুন্ড্র বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ উদ্যাপিত


বগুড়া প্রতিনিধি: , আপডেট করা হয়েছে : 21-02-2023

পুন্ড্র বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ উদ্যাপিত

পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদ্যাপিত হয়েছে। 

কর্মসূচিসমূহের মধ্যে ছিল- সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, প্রভাত ফেরী, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া। সকাল ৯:১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে মাননীয় উপাচার্য এর নেতৃত্বে প্রভাত ফেরী শুরু হয় এবং বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সকল বিভাগের পক্ষ থেকে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ ও ১মিনিট নীরবতা পালন করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে সকাল ১০:০০টায় ‘ভাষা আন্দোলনের তাৎপর্য’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: মোজাফফর হোসেন। 

সভাপতির বক্তব্যে তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. হোসনে আরা-বেগম এর প্রত্যাশা অনুযায়ী ২০২৩ সালে পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে বাংলা বিভাগের শিক্ষা কার্যক্রম চালু করা হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ চালু করা একটি সাহসী পদক্ষেপ। ভাষার মাসে বাংলা বিভাগ চালু করার এই ঘোষণা ভাষা আন্দোলনের শহীদদের প্রতি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী।” 

সভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন,  বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আ.ন.ম রেজাউল করিম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. খাজা জাকারিয়া আহ্মদ চিশ্তী, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর বিজন কৃষ্ণ মৃধা, মানবিক ও সামজিক বিজ্ঞান অনুষদের ডিন মো. মাহমুদ হাসান চৌধুরী ও বিওটি সচিব মোঃ খোরশেদ আলম। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. আলাউদ্দিন। আলোচনা শেষে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। প্রভাত ফেরী ও আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]