ষষ্ঠবারের মতো ‘সাম্বা ডি'অর’ জিতলেন নেইমার


ক্রীড়া ডেস্ক , আপডেট করা হয়েছে : 07-02-2023

ষষ্ঠবারের মতো ‘সাম্বা ডি'অর’ জিতলেন নেইমার

সাম্বা গোল্ড কাপ, যেটাকে কিনা ‘সাম্বা ডি'অর’ও বলা হয়। মর্যাদার এই পুরস্কারটি টানা তৃতীয়বার এবং সবমিলিয়ে ষষ্ঠবারের মতো নিজের করে নিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার।

নেইমার নিজেই সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন এই সুখবর। সোমবার রাতে নিজের টুইটার অ্যাকাউন্টে দুটি ছবি পোস্ট করেছেন পিএসজি ফরোয়ার্ড।

প্রথম ছবিতে দেখা যাচ্ছে কাপটি নিয়ে দাঁড়িয়ে রয়েছেন তিনি। পরের ছবিতে দেখা যাচ্ছে, সেই কাপে চুমু দিচ্ছেন। ২০২২ সালের সেরা ফুটবলার নির্বাচিত হন তিনি।

কী এই সাম্বা গোল্ড কাপ?

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’ এই পুরস্কারটি দেয়। ব্রাজিলের বাইরে খেলা ব্রাজিলীয় ফুটবলারদের এই পুরস্কার দেওয়া হয়। তাদের দেশের বাইরে যে ফুটবলাররা বেশি ভালো ফুটবল খেলে তাদের সমীক্ষা চালানো হয়। সেই ভোটের নিরিখে পুরস্কার দেওয়া হয়। ২০০৮ সাল থেকে পুরস্কারটি চালু করা হয়েছে।

সেরা ফুটবলার নির্বাচিত হন কিভাবে?

সংবাদকর্মী, সাবেক ফুটবলার ও সাম্বা ফুটের অনলাইন পাঠকের ভোটে নির্বাচিত হন সেরা ফুটবলার। গত বছর ব্রাজিলের বাইরের লিগে খেলা সেরা ফুটবলার নির্বাচিত হন পিএসজির তারকা নেইমার।

জানা যাচ্ছে, মোট ৩০ জন ফুটবলার প্রাথমিকভাবে নির্বাচিত হন। তাদের মধ্যে থেকেই সেরা ফুটবলারকে বেছে নেওয়া হয়েছে। প্রিমিয়ার লিগে খেলা ১২ জন ফুটবলার ট্রফি জেতার দৌড়ে ছিলেন।

লা লিগা থেকে জায়গা পেয়েছেন মাত্র ৪ ফুটবলার- ভিনিসিয়াস জুনিয়র, রাফিনহা, রদ্রিগো ও মিলিতাও। লা লিগার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে খেলা ফুটবলাররা ছিলেন এই প্রতিযোগিতায়।

এর আগে কারা জিতেছেন?

২০০৮ সালে প্রথমবার এই পুরস্কার জেতেন ব্রাজিলের তারকা মিডফিল্ডার কাকা। প্রায় ১৫ বছর ধরে চলে আসা এই পুরস্কার জিতেছেন মাত্র আটজন ফুটবলার। কাকা, লুইস ফ্যাবিয়ানো, মাইকন, রবার্তো ফিরমিনো ও অ্যালিসন একবার করে পুরস্কারটি জিতেছেন। ৩ বার জিতেছেন ব্রাজিলের ডিফেন্ডার থিয়াগো সিলভা। সবচেয়ে বেশিবার জিতেছেন নেইমার।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]