বঙ্গবন্ধুকে ডিগ্রি দিতে মার্চে বিশেষ সমাবর্তন করবে ঢাবি


অনলাইন ডেস্ক: , আপডেট করা হয়েছে : 24-01-2023

বঙ্গবন্ধুকে ডিগ্রি দিতে মার্চে বিশেষ সমাবর্তন করবে ঢাবি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর 'ডক্টর অব লজ (অনারিজ কজা)' (মরণোত্তর) ডিগ্রি প্রদানের জন্য আগামী মার্চ মাসে বিশেষ সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত হয়। সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক ও বিভাগের প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।

সিদ্ধান্তের বিষয়ে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিশেষ সমাবর্তনের দিন ও তারিখ ঠিক হয়েছে, তবে এখনো চূড়ান্ত বলতে পারছি না। তবে আগামী মার্চ মাসের ২৮ থেকে ৩০ তারিখের মধ্যে বিশেষ সমাবর্তনটি অনুষ্ঠিত হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক (ডিজি) টেড্রোস আধানম গেব্রেইসাস বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন বলে আশা রাখছি।

গবেষণায় প্লেজিয়ারিজম ঠেকাতে 'দ্য রুলস ফর দ্য প্রিভেনশন অব প্লেজিয়ারিজম' শীর্ষক নীতিমালা নিয়ে আলোচনা এবং একাডেমিক কাউন্সিলে সংশোধন সাপেক্ষে এর অনুমোদন দেয়া হয়েছে বলেও উল্লেখ করেন মাকসুদ কামাল।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, প্লেজিয়ারিজমের একটি নীতিমালা তৈরি করা হয়েছে। সংশোধন সাপেক্ষে নীতিমালাটি একাডেমিক কাউন্সিলে গৃহীত হয়েছে। সংযোজন বা বিয়োজন করা যায় কিনা তার জন্য শিক্ষকেরা ভাববেন। এ জন্য আমরা দু’সপ্তাহ সময় রাখব। তাদের (শিক্ষকদের) মতামত অনুযায়ী এই নীতিমালা চূড়ান্ত বাস্তবায়নের জন্য সিন্ডিকেটে যাবে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]