৯৩ বছরে আবারও বিয়ে করলেন বিশ্বখ্যাত সেই বাজ অলড্রিন


সুমাইয়া তাবাস্সুম: , আপডেট করা হয়েছে : 21-01-2023

৯৩ বছরে আবারও  বিয়ে করলেন বিশ্বখ্যাত সেই বাজ অলড্রিন

নিল আর্মস্ট্রংয়ের পরেই চাঁদে পা রেখেছিলেন তিনি । ১৯৬৯ সালের ২৪ জুলাই ইতিহাস তৈরি হয়েছিল। প্রথম পৃথিবীর মানুষের পা পড়েছিল চাঁদের মাটিতে। চন্দ্রযান থেকে বেরিয়ে প্রথম চাঁদে পা রেখেছিলেন নিল আর্মস্ট্রং, এর পরেই এডুইন অলড্রিন যাঁকে টুইটার জেনে এডুইন বাজ অলড্রিন নামে। চন্দ্রাভিযান নিয়ে অলড্রিনের অনেক রহস্য়ময় গল্প আছে যার জন্য তিনি বিখ্যাত। আরও একবার খবরের শিরোনামে চলে এলেন অলড্রিন। এবার নাকি হাতে চাঁদই পেয়ে গিয়েছেন তিনি।

চাঁদ পাওয়ারই কথা। ৯৩ বছরে এসে চতুর্থবার বিয়ে করেছেন অলড্রিন। দীর্ঘ সময়ের প্রেমিকার সঙ্গে চার হাত এক হয়েছে তাঁর। এবার মধুচন্দ্রিমায় যাওয়ার প্রস্তুতিও নিচ্ছেন। ২০ জানুয়ারি ৯৩তম জন্মদিন ছিল তাঁর। আর ওই দিনই জীবনের এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন অলড্রিন। বিয়ে করেছেন প্রেমিকা অ্যাঙ্কা ফওরকে।

বাজ অলড্রিন

গোটা টুইটারে ঢি ঢি পড়ে গেছে। এডুইন অলড্রিন আবারও বিয়ের পিঁড়িতে বসেছেন। সোশ্যাল মিডিয়া নবদম্পতিকে নতুন জীবনের শুভেচ্ছা জানিয়েছে। ঘরোয়া অনুষ্ঠানে বিয়ে সেরেছেন বলে নিজেই জানিয়েছেন অলড্রিন।

এর আগে তিনবার বিয়ের পিঁড়িতে বসেছিলেন। ১৯৫৪ সালে জোন আর্চারকে বিয়ে করেন ১৯৭৫ সালে বেভারলি ভ্যান জিলকে বিয়ে করেন অলড্রিন। ১৯৭৮ সালে তাঁদের দাম্পত্যে ইতি পড়ে। এর পর তৃতীয় বার লোয়ি ড্রিগস ক্যাননের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন অলড্রিন। ১৯৮৮ সালে তাঁরা বিয়ে করেন। কিন্তু ২০১২ সালে ইতি পড়ে সেই বিয়েতেও। 

তবে বিয়ের জন্য নয়, প্রথম চন্দ্রাভিযানের নায়ক হিসেবেই তাঁকে মনে রেখেছে বিশ্ব। ৫০ বছর আগে, ১৯৬৯ সালের ১৬ জুলাই ‘স্যাটার্ন ৫’ রকেটে চেপে চাঁদে পাড়ি দিয়েছিল ‘অ্যাপোলো ১১’। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হয়েছিল অ্যাপোলো ১১-র। তিন জন মার্কিন মহাকাশচারী সে দিন চাঁদের উদ্দেশে রওনা হয়েছিলেন। নিল আর্মস্ট্রং, এডুইন (বাজ) অলড্রিন এবং পাইলট মাইকেল কলিন্স।  চাঁদের মাটিতে প্রথম মানুষ হিসেবে পা রাখেন নিল আর্মস্ট্রং। তার পরে নামেন এডুইন অলড্রিন। কলিন্স মহাকাশযানেই ছিলেন। চাঁদের মাটিতে পা রেখে তাঁরাই বদলে দিয়েছিলেন সভ্যতার ইতিহাস। তার পর থেকে একাধিক বার চাঁদে পাড়ি দিয়েছে মানুষ। তবে নিল আর্মস্ট্রং আর এডুইন অলড্রিনের কৃতিত্ব ভুলতে পারবেন না কেউই।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]