রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 21-01-2023

রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র রাশিয়ার ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীকে একটি ‘আন্তর্জাতিক সন্ত্রাসী সংস্থা’ হিসাবে মনোনীত করেছে। যারা ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীকে সহায়তা করছে। শুক্রবার হোয়াইট হাউস জানিয়েছে, ওয়াগনার গ্রুপের বিরুদ্ধে আগামী সপ্তাহে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ওয়াগনার গ্রুপ ক্রেমলিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত একটি ব্যক্তিগত সামরিক ঠিকাদার বাহিনী গোষ্ঠী, যারা অর্থের বিনিময়ে রাশিয়া সামরিক বাহিনীর হয়ে যুদ্ধ করে। বর্তমানে এই বাহিনীটির একটি বড় অংশ ইউক্রেনের কিছু অংশে লড়াই করছে এবং লিবিয়া, সিরিয়া, ও আফ্রিকার বেশ কয়েকটি দেশেও মোতায়েন করা হয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি শুক্রবার বলেছেন, ওয়াগনার একটি অপরাধী সংগঠন যা ব্যাপক নৃশংসতা এবং মানবাধিকার লঙ্ঘন করছে। আমরা একাধিক মহাদেশ জুড়ে ওয়াগনার এবং এর সমর্থন নেটওয়ার্কের বিরুদ্ধে আগামী সপ্তাহে অতিরিক্ত নিষেধাজ্ঞাও আরোপ করব।

তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যবসায়ী ইয়েভজেনি প্রিগোজিনের নিয়ন্ত্রিত ওয়াগনারের ইউক্রেনে প্রায় ৫০ হাজার যোদ্ধা রয়েছে, তাদের ৮০ শতাংশ রাশিয়ার কারাগার থেকে নেয়া হয়েছিল।

মার্কিন এক্সিকিউটিভ অর্ডার ১৩৫৮১-এর অধীনে ওয়াগনারকে একটি ‘ট্রান্সন্যাশনাল ক্রিমিনাল অর্গানাইজেশন’ ঘোষণা করার ফলে ওয়াগনারের যেকোনো মার্কিন সম্পদকে জব্দ করা হবে এবং মার্কিন নাগরিকদের এই গ্রুপে তহবিল, পণ্য বা পরিষেবা সরবরাহ করা থেকে নিষিদ্ধ করা হবে।

কিরবি আরও বলেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার নিষেধাজ্ঞার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ইউনিটের কাছে ওয়াগনারের উত্তর কোরিয়ার অস্ত্র কেনার বিষয়ে তার গোয়েন্দা তথ্য উপস্থাপন করেছে। তিনি বলেন, উত্তর কোরিয়া থেকে অস্ত্র হস্তান্তর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের সরাসরি লঙ্ঘন। যদিও ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন উত্তর কোরিয়া থেকে অস্ত্র সরবরাহের বিষয়টি অস্বীকার করেছেন।

কিরবি দাবি করেন, ইউক্রেনে তার যোদ্ধাদের আপেক্ষিক সাফল্যে প্রিগোজিন ও ক্রেমলিনের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে বলে প্রমাণ রয়েছে। ওয়াগনার রাশিয়ান সামরিক বাহিনী এবং অন্যান্য রাশিয়ান মন্ত্রণালয়ের প্রতিদ্বন্দ্বী শক্তি কেন্দ্র হয়ে উঠছে বলে দাবি করেছেন তিনি।

উল্লেখ্য, ওয়াগনার ভাড়াটে বাহিনী ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং আফ্রিকা, লাতিন আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে সংঘাতে জড়িত ছিল। তবে নির্যাতন এবং বিচারবহির্ভূত, সংক্ষিপ্ত বা নির্বিচারে মৃত্যুদণ্ড এবং হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকার জন্য ওয়াগনার ২০১৭ সাল থেকে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন ২০২১ সালে ওয়াগনারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]