নীলফামারীতে দাঁড়িয়ে থাকা ইঞ্জিনে রূপসা ট্রেনের ধাক্কা, আহত ৫০


অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 18-01-2023

নীলফামারীতে দাঁড়িয়ে থাকা ইঞ্জিনে রূপসা ট্রেনের ধাক্কা, আহত ৫০

নীলফামারীর চিলাহাটিতে দাঁড়িয়ে থাকা মিতালী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে খুলনাগামী যাত্রীবাহী রূপসা এক্সপ্রেস ট্রেনের ধাক্কার ঘটনা ঘটেছে। এতে মিতালী এক্সপ্রেসের চালক ও রূপসা এক্সপ্রেস ট্রেনের অন্তত অর্ধশতাধিক যাত্রী আহত হয়েছেন।

বুধবার (১৮ জানুয়ারি) সকালে দুর্ঘটনাটি ঘটে। ফলে সাড়ে তিন ঘণ্টা থেকে চিলাহাটির সঙ্গে রেলযোগ বন্ধ আছে। রেলের লোকো মেকানিক্যাল টিম ট্রেন সচল করতে কাজ করছে।

স্থানীয়রা জানান, সকাল ৮টায় পার্বতীপুর থেকে মিতালি এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটির উদ্দেশ্যে আসে। তবে সিগন্যাল লাইটে লাল বাতি থাকায় দাঁড়ায় ইঞ্জিনটি। এদিকে সকাল সাড়ে ৮টায় খুলনাগামী রূপসা এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যাওয়ার নির্দেশ দেন চিলাহাটি রেল কর্তৃপক্ষ। এ সময় স্টেশন থেকে আধা কিলোমিটার দূরে দাঁড়িয়ে থাকা মিতালি এক্সপ্রেসের লাইট ইঞ্জিনে ধাক্কা দেয় ট্রেনটি। এতে ট্রেনের বেশ কয়েকটি বগি ক্ষতিগ্রস্ত হয়। চিলাহাটি রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষের ভুল সিগনালের কারণে এমনটা হয়েছে দাবি স্থানীয়দের।

চিলাহাটি এলাকার রমজ উদ্দিন বলেন, ‘সকালে হঠাৎ বিকট শব্দ হয়। দৌড়ে এসে দেখি ইঞ্জিনটার দুই চালক পড়ে আছেন। তাদের ভ্যানে হাসপাতালে পাঠাই। পরে এসে দেখি ৭০-৮০ জন আহত। তাদের উদ্ধার করে এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা কামরুজ্জামান বলেন, স্টেশন মাস্টার জানে চিলাহাটিতে আসবে মিতালি এক্সপ্রেস। তাও মাস্টার ওই ট্রেনটা ছেড়ে দিল। এ জন্য এক্সিডেন্ট হয়েছে। এখানে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। আমার যা মনে হয় এখানে স্টেশন মাস্টারের জন্য এক্সিডেন্ট হয়েছে।

এ বিষয়ে রেলের কোনো কর্মকর্তা বক্তব্য দিতে রাজি হননি।

ফায়ার সার্ভিসের রংপুর বিভাগের উপ পরিচালক আব্দুল হামিদ জানান, সকাল ৯টার পর ফায়ার সার্ভিস খবর পায়। আমাদের দুটি ইউনিট কাজ করেছে। আমরা আসার আগেই স্থানীয়রা আহত যাত্রীদের হাসপাতালে নিয়ে গেছেন। আমরা শুধু মিতালির চালককে উদ্ধার করি। উনি মাথায় আঘাত পেয়েছেন। আপাতত উদ্ধার কাজ শেষ কেউ মারা যায়নি।

এ বিষয়ে পার্বতীপুর লোকোমোটিভ ইনচার্জ কাইমুল ইসলাম জানান, মিতালি এক্সপ্রেস ট্রেনটি ডোমার স্টেশন থেকে ক্লিয়ারেন্স নিয়েই এসেছে। রূপসা এক্সপ্রেসও চিলাহাটির এক্সপ্রেস থেকে অনুমতি নিয়েই ছেড়েছে। প্রথমে আমরা যেটি শুনেছি যে দুই ট্রেনের সংঘর্ষে এ ঘটনা ঘটে। পরে জানতে পারি লাইট ইঞ্জিনের সঙ্গে ধাক্কার কথা৷ এখানে যে সিগনালের ভুল হয়েছে এটা নিশ্চিত। আমরা একটি লোকোমোটিভ নিয়ে এসেছি উদ্ধারে কাজ করছি। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন হবে। এরই মধ্যে হয়েছে হয়তো।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]