উত্তর ভারতে হাড়হিম শৈত্যপ্রবাহের সতর্কতা জারি


নৌসিন তাবাসসুম ঝিলিকি: , আপডেট করা হয়েছে : 16-01-2023

উত্তর ভারতে হাড়হিম শৈত্যপ্রবাহের সতর্কতা জারি

আবার জোড়া পশ্চিমী দিতে আসছে ঝঞ্ঝা ঝাপটা। এই ঝড়ে রীতিমতো ফালাফালা হবে পুরো উত্তর ভারত। আবহাওয়া অফিস জানাচ্ছে, দুটি পশ্চিমী ঝঞ্ঝা পরপর আছড়ে পড়বে। একটি আসবে ১৮ তারিখে। হিমালয়ের পার্বত্য এলাকায় হাড় কাঁপিয়ে দেবে। অন্যটি আসবে পরদিন ১৯ জানুয়ারি। এই দুইয়ের প্রবাহে আগামী কয়েকদিন তীব্র শৈত্যপ্রবাহ চলবে উত্তর ভারত জুড়ে। ঘন কুয়াশায় মুড়ে যাবে চারদিক। বৃষ্টির সম্ভাবনাও আছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মৌসম ভবনের পূর্বাভাস, হাড়হিম শৈত্যপ্রবাহের জেরে তাপমাত্রার পারদ আরও নামবে। রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে ফের নতুন করে শৈত্যপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। হাড়হিম কনকনে বাতাস বয়ে যাবে উত্তর ভারতের উপর দিয়ে। এর জেরে তাপমাত্রা নেমে আসতে পারে ১ বা ১.৯ ডিগ্রিতে। দিনে ও রাতে তাপমাত্রা অন্তত ৩-৫ ডিগ্রি কম হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে সোমবারের মধ্যে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা ও হিমালয় সংলগ্ন রাজ্যগুলিতে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় তাপমাত্রা নামবে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী ২৪ ঘণ্টা পরিস্থিতি একই থাকবে তারপর ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে।

সেই সঙ্গেই ঘন কুয়াশার কারণে ভোগান্তি বাড়বে। ঘন কুয়াশার চাদরে মোড়া উত্তর-পশ্চিম ভারত। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং উত্তরাখন্ডে আগামী তিন দিন ঘন থেকে অতি ঘন কুয়াশার চাদর থাকবে। এই রাজ্যগুলিতে কুয়াশার সতর্কতা থাকছে। ঘন কুয়াশা থাকবে মধ্যপ্রদেশ, বিহার, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]