মামলা ছাড়াই ব্যাংকগুলোর ঋণ অবলোপনের সুযোগ বাড়লো


অনলাইন ডেস্ক: , আপডেট করা হয়েছে : 07-01-2023

মামলা ছাড়াই ব্যাংকগুলোর ঋণ অবলোপনের সুযোগ বাড়লো

মামলা ছাড়াই পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ অবলোপন করতে পারবে ব্যাংকগুলো। যা আগে ছিল দুই লাখ টাকা পর্যন্ত। মামলা পরিচালনায় খরচ বাঁচাতে এবং কৃষি ও ক্ষুদ্র ঋণের অবলোপনযোগ্য ঋণ সরাসরি অবলোপন করতে এমন উদ্যোগ নেওয়া হলো।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত এক নির্দেশনা জারি করে বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, প্রয়োজন না হলে দুই লাখ টাকা পর্যন্ত যে কোনো অংকের অবলোপনযোগ্য ঋণ বা বিনিয়োগ আদালতে মামলা দায়ের ছাড়াই ব্যাংকগুলো অবলোপন করতে পারতো। নতুন নির্দেশনায় দুই লাখের পরিবর্তে পাঁচ লাখ পর্যন্ত কোনো মামলা ছাড়াই অবলোপন করা যাবে। কৃষি এবং সিএমএসএমই ঋণসহ অন্যান্য খাতের ঋণ বা বিনিয়োগ অবলোপনের জন্য বাছাই করা ক্ষুদ্র অংকের ঋণের মামলা খরচ ঋণস্থিতি বিবেচনায় প্রায়শই অধিক হয়। এ জন্য অর্থ ঋণ আদালত আইন-২০০৩ এর আওতায় অত্যাবশ্যকীয়ভাবে মামলাযোগ্য না হলে পাঁচ লাখ টাকা পর্যন্ত ক্ষুদ্র অংকের ঋণ অবলোপন করার প্রয়োজন হলে আদালতে মামলা দায়ের ছাড়াই অবলোপন করা যাবে। তবে অন্যান্য ক্ষেত্রে বিআরপিডির আগের নির্দেশনা কার্যকর থাকবে।
প্রচলিত ধারার ব্যাংকিংয়ের পাশাপাশি ইসলামী শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকও তাদের বিতরণকৃত ঋণে এই নীতিমালা প্রযোজ্য হবে।
এই নির্দেশনার ফলে তুলনামূলক অল্প ঋণেও মামলা করতে খরচ হতো, যা এখন আর থাকবে না। পাশাপাশি দৃশ্যমান খেলাপি ঋণের পরিমাণ কমে আসবে। তিন লাখ টাকার কম অংকের মন্দ ঋণের মতো পাঁচ লাখ টাকার মন্দ মানের খেলাপি ঋণ মামলা না করে অবলোপন করে ব্যালান্স শিট বা স্থিতিপত্র থেকে বাদ দিতে পারবে। 


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]