রাজশাহীতে ঘন কুয়াশা আর কনকনে শীত, দুর্ভোগে ছিন্নমূল ও পদ্মা পাড়ের মানুষ


নিজস্ব প্রতিবেদক : , আপডেট করা হয়েছে : 31-12-2022

রাজশাহীতে ঘন কুয়াশা আর কনকনে শীত, দুর্ভোগে ছিন্নমূল ও পদ্মা পাড়ের মানুষ

রাজশাহীতে জেঁকে বসেছে শীত। ভোরের ঘন কুয়াশা এবং সন্ধ্যার কনকনে ঠা-া বাতাসে টুপি, গলায় মাফলার আর গরম কাপড় জড়ানো ছাড়া বাইরে বের হতে পারছেন না মানুষ। সূর্যের মুখ দেখা গেলেও ঠান্ডা বাতাসের দাপটে কাবু হয়ে পড়েছেন পদ্মা পাড়ের মানুষজন।

শনিবার (৩১ ডিসেম্বর) রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস। 

শুক্রবার (৩০ ডিসেম্বর) ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা এক দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস কমলেও কমেনি শীতের দাপট। ফলে দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল , দিনমুজুর ও খেটে খাওয়া মানুষজন।

রাজশাহী আবহাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, নভেম্বরের শেষ সপ্তাহ থেকে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছিল। এরমধ্য বৃহস্পতিবারই প্রথম তাপমাত্রা নয় দশমিক চার ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল।

এক লাফে তাপমাত্রা কমে আসায় শুক্রবার থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে রাজশাহীতে। সাধারণত প্রতিবছর ডিসেম্বরের শুরুতেই এমন শীত আঁচ করা যায় এ জেলায়। 

এবার শীত এলো শেষ ডিসেম্বরে। দিনভর ঠান্ডা হাওয়া বয়ে জোর কদমে এগিয়ে আসছে শীত। এরই মধ্যে ঠান্ডায় গুটিসুটি হয়ে পড়েছেন এ শহরে থাকা ছিন্নল মানুষজন। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে শহরের ভাসমান ও ছিন্নমূল , দিনমুজুর ও খেটে খাওয়া মানুষেরা শীতে কাতর হয়ে পড়েছেন।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, কয়েক দিন থেকেই তাপমাত্রা নামছে। শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১১ ডিগ্রি সেলসিয়াস। তবে ঠান্ডা বাতাসের কারণে তীব্র শীত অনুভূতি হচ্ছে। শনিবার বিকাল থেকে বৃহস্পতিবার শেষ রাত পর্যন্ত বাতাসের মান খুব অস্বাস্থ্যকর হবে।

আগামী জানুয়ারিতে এ তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের এই কর্মকর্তা।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]