মেট্রোরেলে নারী যাত্রীদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা


অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 28-12-2022

মেট্রোরেলে নারী যাত্রীদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা

প্রতীক্ষার অবসান ঘটিয়ে চাকা ঘুরলো স্বপ্নের মেট্রোরেলের। উদ্বোধনের পর প্রথম যাত্রী হিসেবে টিকিট কেটে মেট্রোরেলে যাত্রা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ট্রেনটির চালকের আসনে ছিলেন নারী চালক মরিয়ম আফিজা।

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে মেট্রোরেলে চড়ে আগারগাঁও স্টেশনের উদ্দেশে রওয়ানা দেন প্রধানমন্ত্রী। এর আগে, বেলা ১১টায় দিয়াবাড়ি মাঠে মেট্রোরেলের নামফলক উন্মোচন করেন তিনি।

মেট্রোরেলে নারী যাত্রীদের জন্য রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। নারী যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতে মেট্রোরেলের প্রতিটি ট্রেনে একটি করে কোচ সংরক্ষিত থাকবে শুধুমাত্র নারী যাত্রীদের জন্য।

একটি মেট্রোরেলের দুই পাশের দুই ইঞ্জিনসহ (লোকোমোটিভ) মোট কোচ থাকবে ছয়টি। এর মধ্যে পাঁচটি সব যাত্রীর জন্য উন্মুক্ত এবং একটি নারী যাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে। নারী যাত্রীরা ইচ্ছা করলে অন্য কোচেও যাতায়াত করতে পারবে।

মেট্রো স্টেশনগুলোতে নারী যাত্রীদের জন্য থাকছে আলাদা বাথরুমের ব্যবস্থা। এতে শিশুদের ডায়াপার পরিবর্তনের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা যুক্ত করা হয়েছে। এ ছাড়া গর্ভবতী নারী ও বয়স্ক যাত্রীদের জন্য মেট্রো রেলের কোচের ভেতর আসন সংরক্ষিত থাকবে।

পুরোদমে চালু হলে মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার ও দৈনিক পাঁচ লাখ যাত্রী পরিবহন করতে পারবে। রাজধানীর উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত ২২ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ এ মেট্রোরেল দেশের যোগাযোগ ইতিহাসে নতুন সংযোজন।

আপাতত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এলাকা জনগণের যাতায়াতের জন্য খুলে দেয়া হচ্ছে। ২০২৪ সালের মধ্যে পুরো পথ বাণিজ্যিক যাত্রার জন্য প্রস্তুত হবে বলে কর্তৃপক্ষ আশা দিচ্ছে।

তবে আজ উদ্বোধন হলেও ‘স্বপ্নের বাহনে’ চড়তে যাত্রীদের অপেক্ষা করতে হবে আগামীকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) পর্যন্ত। এছাড়া তিন ফুটের কম উচ্চতার শিশুদের ভাড়া লাগবে না।

এর আগে ২০১২ সালের জুলাই মাসে মেট্রোরেল প্রকল্প গ্রহণ করা হয়। এটি বাস্তবায়নের প্রাথমিক মেয়াদ ছিলো ২০২৪ সালের জুন পর্যন্ত। যদিও পরে মেয়াদ বাড়ানো হয়। মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

২০১৭ সালের ৩ আগস্ট মেট্রোরেল প্রকল্পের পাইলিং কাজের উদ্বোধন করেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের সামনের সড়কে এর উদ্বোধন করা হয়। শুরুতে ওবায়দুল কাদের মেট্রোরেলের মূল কাজের ফলক উন্মোচন করেন। এরপর নিজেই চেপে বসেন পাইলিং মেশিনে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]