ধেয়ে আসছে 'বম্ব সাইক্লোন' সতর্কবার্তা মার্কিন যুক্তরাষ্ট্রে


সুমাইয়া তাবাসুম: , আপডেট করা হয়েছে : 23-12-2022

ধেয়ে আসছে 'বম্ব সাইক্লোন' সতর্কবার্তা মার্কিন যুক্তরাষ্ট্রে

দ্রুত গতিতে ধেয়ে আসছে শীতকালীন ঝড়। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে এই শীতকালীন ‘বম্ব সাইক্লোন’ ঘিরে জারি হয়ে গিয়েছে সতর্কতা। শীতকালীন ঝড় এক ভয়াবহ রূপ নিয়ে বম্ব সাইক্লোনে রূপান্তরিত হওয়ার সতর্কীকরণও দেওয়া হয়েছে। বলা হয়েছে, যে সমস্ত আমেরিকানরা আমেরিকায় ফেরার কথা ভাবছেন, তাঁরা যেন সঠিক সময়ে আমেরিকা ছেড়ে বেরিয়ে যান। 

এই সপ্তাহে আর্কটিক ব্লাস্টের হাত ধরে সারা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ব্যাপক ঠান্ডা পড়তে শুরু করেছে। বইছে ঠান্ডা হাওয়া, চলছে তুষারপাত। এরই মাঝে মনে করা হচ্ছে ক্রিসমাসের আগে পরে সেখানে বম্ব সাইক্লোনের ব্যাপক প্রভাব পড়বে। মূলত খুব জোরালো আর্কটিক শীতকালীন ঝড়ই আমেরিকা, কানাডায় প্রভাব ফেলতে চলেছে বলে খবর।  

ইতিমধ্যেই মার্কিন মেক্সিকো সীমান্ত থেকে ফ্লোরিডা পর্যন্ত জারি হয়েছে সতর্কতা। কয়েক হাজার বিমান এই সময় বাতিল করা হয়েছে এই বম্ব সাইক্লোনের জন্য। সেদেশের ন্যাশনাল উইন্টার সার্ভিস জানিয়েছে, তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসে যেতে পারে।

বম্ব সাইক্লোন কী- ভয়ঙ্কর তুষার ঝড়ই বম্ব সাইক্লোন। বম্ব সাইক্লোন হল এমন একটি সাইক্লোন যেখানে ভূপৃষ্ঠের সংলগ্ন বাতাস তাড়াতাড়ি বায়ুমণ্ডলে প্রবেশ করে। যার ফলে ব্যারোমেট্রিক চাপ কমতে শুরু করে। ২৪ ঘন্টার মধ্যে কমপক্ষে ২৪ মিলিবারের ব্যারোমেট্রিক চাপে আকস্মিক হ্রাস ঘটায়। বায়ু এরপর কুণ্ডলীকৃত হয়ে ঝড়ের রূপে ঘূর্ণি তৈরি করে। এই ঝড়ে চাপের তারতম্যের সঙ্গে বোমা বিস্ফোরণের সময়ের চাপের তারতম্যকে তুলনা করে ঝড়ের নাম দেওয়া হয়েছে বম্ব সাইক্লোন। এছাড়া ঝড়ের শক্তি ও বোমার শক্তিকে ঘিরেও এর নাম করন।



Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]