৫ ক্রিকেটার: শুক্রবার আইপিএলের নিলামে


ক্রিড়া ডেস্ক: , আপডেট করা হয়েছে : 22-12-2022

৫ ক্রিকেটার: শুক্রবার আইপিএলের নিলামে

পরের বছরের আইপিএলের আগে দল গুছিয়ে নেওয়ার সুযোগ। ৪০৫ জন ক্রিকেটারের ভাগ্য নির্ধারণ। কেউ আইপিএলে সুযোগ পাবেন, কেউ পাবেন না। কেউ হবেন কোটিপতি, কেউ থেকে যাবেন অবিক্রিত। কোন ক্রিকেটারের দর উঠতে পারে এ বারের নিলামে?

কোচিতে শুক্রবার যে নিলাম হবে তাতে অবশ্যই নজর থাকবে বেন স্টোকসের দিকে। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক সাদা বলের ক্রিকেটেও কম পারদর্শী নন। সেই সঙ্গে ইংল্যান্ডের স্যাম কারেন রয়েছেন। নিউ জ়িল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন, ভারতের ময়াঙ্ক আগরওয়ালের মতো ক্রিকেটাররা থাকবেন এ বারের নিলামে। ৪০৫ জন ক্রিকেটারের মধ্যে এমন কেউও বিরাট দাম পেতে পারেন যিনি হয়তো তেমন পরিচিত নন। আইপিএলের নিলামে এমন ঘটনা মাঝেমধ্যেই দেখা যায়। আবার স্টিভ স্মিথ, ক্রিস গেলরাও এই আইপিএলের নিলামেই অবিক্রিত থেকে গিয়েছেন। দেখে নেওয়া যাক কোন কোন ক্রিকেটারের দিকে নজর থাকবে।

বেন স্টোকস: এই ৪০৫ জন ক্রিকেটারের মধ্যে নিলামে সব থেকে বেশি আলোচনা হতে পারে স্টোকসকে নিয়েই। ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানোর পিছনে বড় ভূমিকা নেন তিনি। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ককে নিলামে ১০টি দলই নিতে চাইবে। যদিও যে দলের হাতে বেশি টাকা রয়েছে তাদের পক্ষেই সম্ভব স্টোকসকে নেওয়ার লড়াই জিতে নেওয়া। এর আগে রাজস্থান রয়্যালসের হয়ে খেলে গিয়েছেন স্টোকস। সকলেই জানে তিনি দলের শক্তি কতটা বাড়িয়ে দিতে পারেন।

ক্যামেরন গ্রিন: অস্ট্রেলিয়া অলরাউন্ডার ভারতের মাটিতে খেলে গিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে। সেই সময় তাঁর ব্যাটে ঝড় দেখেছিল ভারত। এমন একজন ক্রিকেটারকে দলে নেওয়ার জন্য লড়াই হতেই পারে। ব্যাটিংয়ের সঙ্গে গ্রিন পেস বোলিং করেন। তাঁর মতো ক্রিকেটারকে দলে পেতে চাইবে অনেক দলই।

এই অলরাউন্ডার আগে খেলতেন চেন্নাই সুপার কিংসে। মহেন্দ্র সিংহর দল তাঁকে আরও এক বার কিনতে চাইবে। তরুণ অলরাউন্ডার ব্যাটে, বলে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। এমন একজন ক্রিকেটারকে কেনার চেষ্টা করবে অন্য দলগুলিও। তাই ভাল দর উঠতে পারে কারেনেরও।

হ্যারি ব্রুক: ইংল্যান্ডের আরও এক ক্রিকেটার এ বারের নিলামে চমক হয়ে উঠতে পারেন। ইংল্যান্ডের তরুণ ব্যাটার পাকিস্তানে গিয়ে তিনটি টেস্টেই শতরান করেন। পাকিস্তান প্রিমিয়ার লিগে পরিচিত মুখ ব্রুক। আইপিএলে প্রথম বার নিলামে উঠবেন তিনি। তরুণ ব্যাটারকে নেওয়ার জন্য ঝাঁপাতে পারে অনেক দলই।

রিলি রুসো: দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ব্যাটারও এ বারের নিলামে চর্চার বিষয়। আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকতা দেখাতে না পারলেও রুসোর প্রতিভা এবং ক্ষমতা কারও কোনও সন্দেহ প্রকাশ করার জায়গা নেই। এমন ব্যাটার নিলামে অনেক সময়ই প্রচুর টাকা নিয়ে গিয়েছেন। রুসোও যে তেমন চমক দেবেন না তা বলা কঠিন।

এই পাঁচ বিদেশি ছাড়াও নজর থাকবে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া বেশ কিছু ভারতীয় ক্রিকেটারের দিকেও। সেই তালিকায় অবশ্যই থাকবেন ইডেনে ভাল বল করা শিবম মাভি। কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন পেসার ঘরোয়া ক্রিকেটে ভাল বল করছেন। তাঁকে নেওয়ার ভাবনা থাকতেই পারে বেশ কিছু দলের। নজর থাকবে যশ ঠাকুর, এন জগদীশন, সনবীর সিংহের মতো ক্রিকেটারদের দিকেও। বাংলার মুকেশ কুমারকে নিয়েও লড়াই চলতে পারে বেশি কিছু দলের মধ্যে। বাংলার পেসার ভারতীয় দলে সুযোগ পেলেও এখনও অভিষেক হয়নি। কিন্তু ঘরোয়া ক্রিকেটে নিজের জাত চিনিয়ে দিয়েছেন বাংলার পেসার। সেই সঙ্গে নজর থাকবে পঞ্জাব কিংসের প্রাক্তন অধিনায়ক ময়াঙ্কের দিকে। তাঁকে নেওয়ার জন্যেও এ বারের নিলামে লড়াই হতে পারে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]