এখন গ্রিন লাইট আপনার দীর্ঘদিনের ব্যথা কমাতে পারে ,জেনেনিন কীভাবে


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 16-12-2022

এখন গ্রিন লাইট আপনার দীর্ঘদিনের ব্যথা কমাতে পারে ,জেনেনিন কীভাবে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে, হাঁটুর ব্যথা, গাঁটের ব্যথার মতো সমস্যা দেখা দেয় অনেকেরই। শীতের সময় এই সমস্যা আরও বেড়ে যায়। পরিস্থিতি এতটাই সঙ্গিন হয়ে ওঠে, অনেকে নিয়মিত ওষুধ খেয়ে ব্যথা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। আবার মাসল পেনের মলম সাময়িক মুক্তি দেয় ব্যথা থেকে। কিন্তু ওষুধ খেয়ে গেলে পরবর্তীতে তা সাইড এফেক্ট ঘটাতে পারে। তাহলে বিকল্প কী? বিকল্প আছে। দীর্ঘদিনের ব্যথা কমানোর জন্য় বিশেষ থেরাপি রয়েছে, যা আধুনিক চিকিৎসায় ভীষণভাবে কার্যকর।

আমেরিকার ডিউক ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গিয়েছে গ্রিন লাইট থেরাপির মধ্য দিয়ে পুরনো ব্যথা কমানো বা দূর করা যায়। আসুন জেনে নিই, কী সেই থেরাপি এবং কেমন করে তা কাজ করে?

কী এই গ্রিন লাইট ?

এই থেরাপিতে, রোগী বা ব্যথায় আক্রান্ত মানুষকে সবুজ আলোযুক্ত ঘরে সময় কাটানোর পরামর্শ দেওয়া হয়। ব্য়স, আর কিছু নয়। এই থেরাপির কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও গবেষণায় ধরা পড়েনি। এই থেরাপি মানুষের উপর দুই সপ্তাহ ধরে গবেষণা করে প্রকাশ করা হয়েছিল। এতে মানুষকে প্রতিদিন ৪ ঘন্টা করে লাল, সবুজ ও কালো বিভিন্ন রঙের চশমা পরতে দেওয়া হয়। গবেষণায় জানা গেছে, সবুজ রঙের চশমা যাঁরা পরেন, তাদের ব্যথা কমে যায়।

সবুজ আলো কীভাবে ব্যথা কমায়?

সবুজ আলোর উপকারিতার বিষয়টিও জানিয়েছেন গবেষকরা। গবেষকদের মতে, সবুজ আলো মানুষের চোখ থেকে স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে যায়। এই প্রক্রিয়া চলাকালীন কিছু ব্যথা কমাতে কাজ করে। চোখের মেলানোপসিন অ্যাসিড, যা ব্যথা নিয়ন্ত্রণের জন্য মস্তিষ্কে সংকেত পাঠায়, এই অনুশীলনে ব্যথাকে বারবার আঘাত করা হয় এবং এটি কমতে থাকে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]