ফাইনালের মহারণে রেফারির দায়িত্বে থাকবেন যারা


ক্রীড়া ডেস্ক: , আপডেট করা হয়েছে : 16-12-2022

ফাইনালের মহারণে রেফারির দায়িত্বে থাকবেন যারা

কাতার বিশ্বকাপে রেফারিং নিয়ে কম বিতর্ক হয় নি। আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে তো সব সীমা ছাড়িয়ে গেছে। এরপর থেকে কোন ম্যাচে কে রেফারিং করবেন তা নিয়ে সমর্থকদের আগ্রহের কমতি নেই। ফাইনালের ম্যাচে দুই দলকে নিয়ে যেমন সবার আগ্রহ থাকে, তেমনি কৌতুহল থাকে রেফারি নিয়েও। কারণ ইতিহাসের অংশ হয়ে যান তারাও।  কাতার বিশ্বকাপের ফাইনালে সেই গুরু দায়িত্ব যিনি পাচ্ছেন, তার নাম জানিয়েছে ফিফা। মেসি-এমবাপ্পেদের শিরোপা নির্ধারণী ম্যাচ পরিচালনা করবেন পোলিশ রেফারি সিমন মার্চিনিয়াক।

চলমান বিশ্বকাপে এর আগেও আর্জেন্টিনা ও ফ্রান্স দুই দলেরই ম্যাচ পরিচালনা করেছেন ৪১ বছর বয়সী মার্চিনিয়াক। শেষ ষোলোতে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ও গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচে রেফারি ছিলেন এই পোলিশ। 

শিরোপা নির্ধারণী ম্যাচটিতে মার্চিনিয়াকের সহকারী হিসেবে থাকবেন তার স্বদেশি পাভেল সোকোলনিৎসকি ও তমাস লিস্তকিয়েভিচ। ফাইনালের দুই সহকারীকে নিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা-আইসল্যান্ড ও জার্মানি-সু্ইডেন ম্যাচ চালিয়েছিলেন ২১ বছর বয়সে প্রথম রেফারির দায়িত্ব পালন করা মার্চিনিয়াক। পোল্যান্ডের প্রথম রেফারি হিসেবে বিশ্বকাপ ফাইনাল পরিচালনার দায়িত্ব পেলেন একটা সময় শৌখিন ফুটবল খেলা মার্চিনিয়াক।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]