নারী ছাড়াই জন্ম নেবে শিশু!


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 14-12-2022

নারী ছাড়াই জন্ম নেবে শিশু!

বিজ্ঞানের ক্ষেত্রে প্রতিদিন এমন এমন আবিষ্কার হচ্ছে, যা দেখে-শুনে কার্যত বেহুঁশ হয়ে যাওয়ার জো। এমনই একটি আবিষ্কার মা ও শিশুর জন্মের সঙ্গে সম্পর্কিত। এটা যদি সত্যি হয়, তাহলে কোনও নারী নিঃসন্তান থাকবেন না। এখন কৃত্রিম গর্ভের মাধ্যমে সন্তান জন্মদান সম্ভব হবে। একটি সংস্থা দাবী করেছে যে, প্রতি বছর কৃত্রিম গর্ভের মাধ্যমে ৩০,০০০ শিশুর জন্ম হবে।

এক্টোলাইফ নামের একটি কোম্পানি কৃত্রিম গর্ভের মাধ্যমে সন্তান জন্ম দেওয়ার দাবী করে একটি ভিডিও শেয়ার করেছে, যা ইন্টারনেটে বেশ ভাইরাল হচ্ছে। পৃথিবীতে লক্ষ লক্ষ নারী আছেন, যাদের জরায়ু নেই। যারা বন্ধ্যাত্বের সমস্যার মুখোমুখি হচ্ছেন, তারাও বিজ্ঞানের এই অলৌকিকতায় মা হতে পারবেন। এই কৌশলটির পুরো নাম আর্টিফিশিয়াল গর্ভাশয় ফেসিলিটি। এই কোম্পানির দাবী, এটি বিশ্বের প্রথম কৃত্রিম গর্ভের মতো কাজ করবে।

এক্টোলাইফ, যা বছরে ৩০ হাজার শিশু বিকশিত করতে সক্ষম বলে বলা হয়, এটি ৫০ বছরের যুগান্তকারী বৈজ্ঞানিক গবেষণার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ধারণাটি বার্লিন-স্থিত বায়োটেকনোলজিস্ট এবং বিজ্ঞান যোগাযোগকারী হাশেম আল-গাইলির মস্তিষ্কের ফলন। তারা বলে যে, এই সুবিধাটি বন্ধ্যা দম্পতিদের একটি সন্তান ধারণ করে এবং তাদের সন্তানের প্রকৃত জৈবিক পিতামাতা হওয়ার অনুমতি দেবে।

প্রতিষ্ঠানটি কৃত্রিমভাবে সন্তান উত্‍পাদনের জন্য বিভিন্ন ধরনের প্যাকেজ দেবে। এলিট প্যাকেজ আপনাকে কৃত্রিম গর্ভে রোপন করার আগে ভ্রূণকে জিনগতভাবে ইঞ্জিনিয়ার করার অনুমতি দেবে। চোখ এবং চুলের রঙ থেকে শক্তি, উচ্চতা এবং বুদ্ধিমত্তা সবকিছুই বেছে নেওয়া এবং বংশগত জেনেটিক রোগও এড়ানো যেতে পারে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এর মতে, প্রতি বছর প্রায় ৩ লক্ষ মহিলা গর্ভাবস্থার জটিলতার কারণে মারা যায়। এক্টোলাইফ কৃত্রিম গর্ভ মানুষের কষ্ট কমাতে এবং সি-সেকশনের সম্ভাবনা কমানোর জন্য ডিজাইন করা হয়েছে। এক্টোলাইফের সাথে সময়ের আগেই জন্ম এবং সি-সেকশন পুরনো হবে।

হাসেম বলেন, এটি এমন মহিলাদের জন্যও সমাধান প্রদান করে, যাদের গর্ভাশয় ক্যান্সার বা অন্যান্য জটিলতার কারণে অস্ত্রোপচারের মাধ্যমে সরিয়ে ফেলা হয়। এটি জাপান, বুলগেরিয়া, দক্ষিণ কোরিয়া এবং অন্যান্য অনেক দেশ সহ গুরুতর জনসংখ্যা হ্রাসের শিকার দেশগুলিকেও সাহায্য করতে পারে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]