নতুন প্রজন্মের কাছে তামাক বিক্রি নিষিদ্ধ করল নিউজিল্যান্ড


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 13-12-2022

নতুন প্রজন্মের কাছে তামাক বিক্রি নিষিদ্ধ করল নিউজিল্যান্ড

তামাকজাত পণ্য নিয়ন্ত্রণে এবং ভবিষ্যৎ প্রজন্মকে এর নেতিবাচক প্রভাব থেকে মুক্ত রাখতে বিশ্বের সবচেয়ে কঠিন আইনটি পাস করেছে নিউজিল্যান্ড। নতুন আইন অনুসারে, দেশটিতে ২০০৯ সালের ১ জানুয়ারির পর জন্ম নেয়া কোনো নাগরিকের কাছে কেউ তামাক বা তামাকজাত পণ্য বিক্রি করতে পারবে না।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, স্থানীয় সময় মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে আইনটি পাস হয়। আইন অনুসারে, ২০০৯ সালের ১ জানুয়ারির পর জন্ম নেয়া কারো কাছে তামাক বা তামাকজাত পণ্য বিক্রি করলে তা শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে এবং তাকে ৯৬ হাজার ডলার অর্থদণ্ড দিতে হবে। এ আইন দেশটির পরবর্তী প্রজন্মের জন্য বলবৎ থাকবে।

নিউজিল্যান্ডের আইনপ্রণেতাদের অনুমান, আইনটি বাস্তবায়িত হলে তামাকজাত দ্রব্যগুলোতে অনুমোদিত নিকোটিনের পরিমাণও হ্রাস পাবে। খুচরা তামাক বিক্রেতাদের সংখ্যাও ৯০ শতাংশ কমিয়ে দেবে।

নিউজিল্যান্ডের সহযোগী স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরাল বলেন, ‘একটি তামাকমুক্ত ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তুলতে এই আইন আমাদের সহায়তা করবে।’

তিনি বলেন, ‘আইনটি বাস্তবায়িত হলে হাজার হাজার মানুষ দীর্ঘজীবী হবে এবং স্বাস্থ্যকর জীবন যাপন করবে। ধূমপানের কারণে সৃষ্ট রোগ-বালাই যেমন, বিভিন্ন ধরনের ক্যান্সার, হার্ট অ্যাটাক, স্ট্রোক, অঙ্গচ্ছেদের চিকিৎসার প্রয়োজন না হওয়া থেকে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় অন্তত ৫০০ কোটি ডলার সাশ্রয় হবে।’


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]