অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা


আব্দুল্লাহ্ সাদাত: , আপডেট করা হয়েছে : 04-12-2022

অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

সেই লিয়োনেল মেসি। সেই বাঁ পা। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে আরও একটি গোল করলেন মেসি। তাঁর গোলেই অস্ট্রেলিয়ার রক্ষণ ভাঙল আর্জেন্টিনা। বিশ্বকাপের শেষ ষোলোয় অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল আর্জেন্টিনা। মেসি ছাড়াও আর্জেন্টিনার হয়ে আর একটি গোল করলেন জুলিয়ান আলভারেস। অস্ট্রেলিয়ার করা গোলটিও আর্জেন্টিনার দৌলতে পাওয়া। আত্মঘাতী গোল করলেন এনজো ফের্নান্দেস। তাতে অবশ্য জিততে সমস্যা হল না আর্জেন্টিনার।

কেরিয়ারের ১০০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন লিয়োনেল মেসি। তাঁর দিকেই তাকিয়ে ছিলেন আর্জেন্টিনার সমর্থকরা। হতাশ করলেন না মেসি। গোটা ম্যাচ জুড়ে দাপটে খেললেন। সেই সঙ্গে সব থেকে গুরুত্বপূর্ণ কাজটাও করলেন তিনি। গোল। বিশ্বকাপে এই নিয়ে নিজের নবম গোল করে ফেললেন মেসি। কিন্তু নকআউটে তাঁর পা থেকে এল প্রথম গোল।

খেলার শুরু থেকেই বলের দখল ছিল আর্জেন্টিনার কাছে। ছোট ছোট পাসে আক্রমণে ওঠার চেষ্টা করছিলেন মেসিরা। অন্য দিকে রক্ষণ মজবুত রেখে প্রতি আক্রমণে খেলার লক্ষ্যে নেমেছিল অস্ট্রেলিয়া। কিছুটা শারীরিক ফুটবল খেলার চেষ্টা করছিল তারা। চোটের কারণে দি মারিয়া না থাকায় প্রান্ত ধরে আক্রমণ কম হচ্ছিল আর্জেন্টিনার। থ্রু বলে খেলার চেষ্টা করছিল তারা। মেসিকে মাঝে রেখে অস্ট্রেলিয়ার বক্সে ঢোকার চেষ্টা করছিল আর্জেন্টিনা। কিন্তু গোলের মুখ খুলতে পারছিল না তারা।

১৮ মিনিটের মাথায় প্রতি আক্রমণ থেকে এক বার আর্জেন্টিনার বক্সে ঢোকেন অস্ট্রেলিয়ার ফুটবলাররা। কিন্তু গোলে শট মারার আগেই বল গোললাইন অতিক্রম করে চলে যায়। ধীরে ধীরে খেলায় ফেরার চেষ্টা করতে থাকে অস্ট্রেলিয়া। ২২ মিনিটের মাথায় ম্যাচের প্রথম কর্নার পায় তারা। কিন্তু সেখান থেকে কোনও বিপদ তৈরি হয়নি আর্জেন্টিনার গোলে। আর্জেন্টিনার মাঝমাঠ ও আক্রমণ ভাগের মধ্যে নিজেদের ফুটবলারদের দেওয়াল তৈরি করে রেখেছিল 

৩৫ মিনিটের মাথায় অস্ট্রেলিয়ার রক্ষণ ভাঙলেন মেসি। কর্নার ফ্ল্যাগের কাছে আর্জেন্টিনার ফুটবলারকে ফাউল করায় ফ্রিকিক পায় আর্জেন্টিনা। ফ্রিকিক থেকে সরাসরি গোল না হলেও ফিরতি বল পান মেসি। দি পলের সঙ্গে দেওয়া নেওয়া করে বক্সে ঢুকে বাঁ পায়ের মাটি ঘেঁষা শটে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি।

গোল খেয়ে আক্রমণে জোর দেয় অস্ট্রেলিয়া। কিন্তু খেলার রাশ আবার নিজেদের কাছে নিয়ে নিয়েছিল আর্জেন্টিনা। নিজেদের মধ্যে বল রাখছিলেন ফুটবলাররা। ফলে রক্ষণ ছেড়ে উঠে আসতে বাধ্য হচ্ছিল অস্ট্রেলিয়া। বিপক্ষের ফুটবলারদের সেই ফাঁক থেকেই সুযোগ নেওয়ার চেষ্টা করছিলেন মেসিরা। কিন্তু প্রথমার্ধে আর গোল আসেনি। ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]