ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এত লজ্জায় কখনও পড়েনি জার্মানি


আব্দুল্লাহ্ সাদাত: , আপডেট করা হয়েছে : 02-12-2022

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এত লজ্জায় কখনও পড়েনি জার্মানি

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এর আগে এত লজ্জায় কখনও পড়েনি জার্মানি। বরাবর নিজেদের ফুটবল গরিমা নিয়ে গর্ব ছিল তাদের। চারটি বিশ্বকাপ শোভা পাচ্ছে তাদের ক্যাবিনেটে। সেই গর্ব ধূলিসাৎ হয়ে গেল বৃহস্পতিবার। ২০১৮ এবং ২০২২— টানা দু’টি বিশ্বকাপে গ্রুপ থেকেই বিদায় নিল জার্মানি।

পরিসংখ্যান বলছে, এর আগে বিশ্বকাপে কোনও দিন জার্মানি এত লজ্জার মধ্যে পড়েনি। বিশ্বকাপের অন্যতম সফল দল তারা। চার বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। শুধু তাই নয়, রানার্স-আপ হয়েছে চার বার। তৃতীয় স্থানও পেয়েছে চার বার। অর্থাৎ সব মিলিয়ে আট বার বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা। আর কোনও দেশের এই নজির নেই। সেই জার্মানিকেই কি না পর পর দু’বার বিদায় নিতে হচ্ছে বিশ্বকাপের গ্রুপ থেকে?

বিশ্বকাপের ইতিহাসে জার্মানির সব থেকে খারাপ ফল ১৯৩৮-এ। সে বার প্রথম ম্যাচেই সুইৎজারল্যান্ডের কাছে হেরে বিদায় নিয়েছিল তারা। তবে সে বার শুরু থেকেই খেলা হয়েছিল নকআউট ফরম্যাটে। জার্মানি টাইব্রেকারে হারে সুইৎজারল্যান্ডের কাছে। ১৯৫০-এ খেলতে দেওয়া হয়নি। ১৯৫৪-তেই চ্যাম্পিয়ন। তখন তারা খেলে পশ্চিম জার্মানি হিসাবে। তার পর ১৯৭৪, ১৯৯০ এবং ২০১৪— পর পর কাপ ঢুকেছে জার্মানির ঘরে। ২০১৮-র আগে টানা চার বার তারা বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে। এক বার চ্যাম্পিয়ন, এক বার রানার্স এবং দু’বার তৃতীয় স্থান পেয়েছে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]