ভুঁড়ি কমাতে এই খাবারগুলি বেশি করে খান


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 17-11-2022

ভুঁড়ি কমাতে এই খাবারগুলি বেশি করে খান

পেটের মেদ যে শুধু দেখতে খারাপ লাগে তা নয়, অনেক রোগেরও কারণ হয়ে দাঁড়ায়। তাই আজ থেকে নিন বিশেষ খেয়াল। দেখুন আপনার রোজের ডায়েট কেমন হবে। 

উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার যেমন গমের আটা, ওটস,এবং জোয়ার পেটের চর্বি কমাতে সাহায্য করে। আসুন আজকে এমন কিছু জিনিসের কথা বলি যা আপনাকে পেটের মেদ কমাতে সাহায্য করবে-

পেটের চর্বি কমানো সহজ কাজ নয় কিন্তু অসম্ভবও নয়, বেশ কিছু খাদ্যাভ্যাস এবং জীবনধারা পরিবর্তনের মাধ্যমে পেটের চর্বি কমানো যায় খুব সহজে। শুধু এই বিশেষ কটা জিনিস আপনাকে মাথায় রাখতে হবে। 

উচ্চ ফাইবার-যুক্ত খাবার পেটের মেদ কমায়। কারণ এর ফলে আপনার পেট দীর্ঘক্ষণ ভরা থাকে। অনেকেরই মিড নাইট ক্রেভিংসের সমস্যা আছে, যা পেটের মেদ বাড়ার একটা বড় কারণ। এমনকী, সকালে উঠে পেটও পরিষ্কার রাখে। গম বা জোয়ার-বাজরারা আটা, ওটস হাই ফাইবার খাবারের মধ্যে পড়ে। 

বছর বয়সে পৌঁছানোর পরে, ডায়েটে কার্বোহাইড্রেটের পরিমাণ কমানোর পরামর্শ দেওয়া হয়, কারণ শরীরের কার্বোহাইড্রেট ভাঙ্গার ক্ষমতা হ্রাস পায়। আর এটিও পেটের মেদ বাড়ানোর অন্যতম কারণ। 

একেবারে পেট ভরে না খেয়ে ৩-৪ ঘণ্টা পরপর খাবার খান। ৩টে মিলের মাঝে রাখুন একাধিক স্ন্যাক্স। আর এইসময় ফল, দই, ড্রাই ফ্রুটস খেতে পারেন আপনি। বিকেলে কিছু নোনতা বা ঝাল খাবার খাওয়ার ইচ্ছে থাকলে ডায়েটে রাখুন মাখানা। (Pexels)

কেক, পিৎজা এবং সাদা ভাতের মতো খাবারে সিম্পল কার্বোহাইড্রেট থাকে, যা হরমোনকে বিরক্ত করে এবং ওজন বাড়াতে সাহায্য করে। ডায়েটে কমপ্লেক্স কার্বোহাইড্রেট যেমন ব্রাউন রাইস, বিনস, গোটা শস্য। 

বারবার করে খেলে এটি আপনার মেটাবলিজম ধরে রাখতে সাহায্য করে। এমনকী এনার্জির কোনও অভাবও দেখা যায় না। (Pexels)


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]