নবান্ন উৎসবে মেতেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়


রাবি প্রতিনিধি , আপডেট করা হয়েছে : 16-11-2022

নবান্ন উৎসবে মেতেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

অগ্রহায়ণ এলেই মাঠজুড়ে আমন ধান কাটার ধুম পড়ে। কৃষকের এই ‘নবান্ন’ উৎসবের ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছরের মতো এবারও বর্ণিল উৎসবে মেতেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বুধবার (১৬ নভেম্বর) সকাল ১০টায় রঙিন বেলুন ও পায়রা উড়িয়ে এর উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের উদ্যোগে বিপুল উৎসাহ-উদ্দীপনায় নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠান শেষে মাথায় মাথাল ও হাতে কাঁচি নিয়ে এগ্রোনমি মাঠে ধান কাটা ও মেশিনে ধান ঝাড়েন উপাচার্য, উপ-উপাচার্যসহ অন্যরা। তারপর বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। কৃষি অনুষদসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অনুষদের সামনে এসে র‍্যালিটি শেষ হয়। 

এ সময় উপাচার্য বলেন, নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্য-সংস্কৃতি। অগ্রহায়ণের শুরুতেই এপার বাংলা ও ওপার বাংলাতে চলে উৎসবের নানা আয়োজন। নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় নবান্ন উৎসব। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরও গাঢ় করার উৎসব। বঙ্গবন্ধু কৃষি ও কৃষককে ভালোবাসতেন। সেই কৃষিকে এভাবে স্মরণ রাখতে সবাইকে সব সময় সচেষ্ট থাকার আহ্বান জানান তিনি।

কৃষি অনুষদের সভাপতি অধ্যাপক মো. আব্দুল আলিম বলেন, নবান্ন উৎসবের কোনো নির্দিষ্ট তারিখ নেই। এটি ঋতুনির্ভর। আমরা প্রতি বছরের মতো এবারো নবান্ন উৎসবের আয়োজন করেছি। সকাল থেকে আমাদের পিঠা উৎসব শুরু হয়েছে। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। আমরা বাংলার ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করছি। আমাদের এই কাজে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সহযোগিতা করে চলেছে। ভবিষ্যতেও ঐতিহ্যের এই ধারা অব্যাহত থাকবে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]