নামাজেও আগের জীবনের গুনাহ ক্ষমা হয়?


ধর্ম ডেস্ক , আপডেট করা হয়েছে : 07-11-2022

নামাজেও আগের জীবনের গুনাহ ক্ষমা হয়?

অজু গোসল পবিত্রতা নামাজ সবই ইবাদত ও সওয়াবের কাজ। এসব সওয়াব মানুষের জীবনের গুনাহ ক্ষমা করে দেয়। কিন্তু নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমন নামাজের কথা বললেন, যে নামাজ আগের জীবনের সব গুনাহ ক্ষমা করে দেয়। কী সেই নামাজ?

নামাজের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিটি কাজই ইবাদত। যেন অজু করা, সব সময় অজুর সঙ্গে থাকা। গোসল করা কিংবা তায়াম্মুম করা এসবই ইবাদত। আর তা যদি হয় নামাজের জন্য তবে এগুলো ফরজ ইবাদত। নবিজি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যদি কেউ অজু করার পর দুই রাকাত নামাজ পড়ে তবে তার জীবনের আগের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। হাদিসসে পাকে বিষয়টি এভাবে ওঠে এসেছে-

হজরত ওসমান ইবনে আফফান রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি আমার অজুর মতো অজু করে (একাগ্রতার সঙ্গে) দুই রাকাত নামাজ পড়বে এবং এ সময় অন্তরে অন্য কোনো ধারনা উদয় হবে না বা কোনো কথা বলবে না। তাহলে তার আগে জীবনের গুনাহসমূহ ক্ষমা করে দেওয়া হবে। (বুখারি, মুসলিম, মুসনাদে আহমাদ, আবু দাউদ, নাসাঈ, বায়হাকি, ইবনে হিব্বান)

মানুষের আগের জীবনে গুনাহসমূহ ক্ষমা পেতে ছোট্ট ও সহজ এ আমলটি কার্যকরী। অজুর পর ছোট্ট ও সহজ আমলেই মিলবে আগের জীবনের গুনাহ থেকে মুক্তি। সুতরাং প্রত্যেক নামাজের সময় অথবা যে কোনো সময় অজু করে দুই রাকাত নামাজ পড়ে সুন্নত আদায়ের পাশাপাশি জীবনের আগের গুনাহ ক্ষমা পাওয়ার সৌভাগ্য অর্জন করি।

আল্লাহ তাআলা উম্মাতে মুসলিমাকে ছোট্ট ও সহজ আমলটির মাধ্যমে আগের জীবনের গুনাহ থেকে ক্ষমা পাওয়ারা তাওফিক দান করুন। আমিন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]