টানটান উত্তেজনার ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক , আপডেট করা হয়েছে : 30-10-2022

টানটান উত্তেজনার ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে জিম্বাবুয়ের বিপক্ষে টানটান উত্তেজনার ম্যাচে ৩ রানে জয় পেয়েছে বাংলাদেশ। এই জয়ে সেমিফাইনালের আশা এখনও বাঁচিয়ে রইল টাইগারদের।

শেষ ওভারে ঘটল বিশাল নাটক। বল করতে আসলেন মোসাদ্দেক হোসেন। জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ১৬ রান। রিচার্ড নাগারভা ওভারের চতুর্থ বলে মারলেন ছয়। ম্যাচে উত্তেজনা আরও বেড়ে গেল। কিন্তু এর পরের বলেই কাঁটা পরলেন স্ট্যাম্পিং তিনি। শেষ বলে উইকেটের সামনে বল ধরেছিলেন নুরুল হাসান। স্টাম্পিংয়ের বদলে টেলিভিশন আম্পায়ার দিয়েছেন নো বল। করমর্দন করছিলেন দুই দলের ক্রিকেটাররা। কিন্তু আবারও মাঠে নামতে হয় তাদের। 

কিন্তু শেষ বলে ব্যাটে বল লাগাতে পারলেন না মুজারাবানি। নুরুল হাসান অপেক্ষা করে থাকলেন কিছুক্ষণ। এরপর ভাঙলেন স্টাম্প। দ্বিতীয় দফা জয়ের উদ্‌যাপন করেছে বাংলাদেশ।    

এর আগে ব্রিসবেনে সকলে দেখেছে তাসকিন-মুস্তাফিজ শো। তাসকিন ও মুস্তাফিজের বোলিং তোপে দিশেহারা হয়ে পরে জিম্বাবুয়ে। ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে অফ স্টাম্পের বাইরে শর্ট বল পেয়ে তুলে মেরেছিলেন ওয়েসলি মাধেভেরে। তা ক্যাচ ধরেন মুস্তাফিজ। নিজের পরের ওভারে আবারও উইকেট তুলে নেন তাসকিন। লেন্থের বল উইকেটরক্ষকের কাছে ক্যাচ তুলে দেন অধিনায়ক ক্রেগ আরভিন। তিনি ফিরে যান ৮ রান করে। 

এরপর মুস্তাফিজ শো। নিজের প্রথম ওভারেই প্রথম তুলে নেন শুমবাকে। এরপর রাজাকে আউট করে জিম্বাবুয়েকে বড় চাপে ফেলে দেন এই কাটার মাস্টার। চাকাভাকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট তুলে নেন তাসকিন। চাকাভা করেন ১৫ রান।

কিন্তু এরপর দলের হাল ধরেন উইলিয়ামস-বার্ল। তাদের গড়া ৬৩ রানের জুটি জিম্বাবুয়েকে জয়ের দিকেই নিয়ে যাচ্ছিল। কিন্তু সাকিবের ওভারে রান আউট হন উইলিয়ামস। এরপরই ম্যাচটা চলে যায় বাংলাদেশের হাতে। শেষ পর্যন্ত নানান নাটকীয়তার পর জিম্বাবুয়েকে ৩ রানে হারায় বাংলাদেশ। 

এদিকে সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে রোববার (৩০ অক্টোবর) জিম্বাবুয়ের বিপক্ষে চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। শান্তর দুর্দান্ত ফিফটির ওপর ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫০ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। শান্ত খেলেছেন ৫৫ বলে ৭১ রানের ইনিংস।

শুরুতে সৌম্য-শান্তর ওপেনিং জুটি এবারও জমেনি। ম্যাচের দ্বিতীয় ওভারে তাদের গড়া ১০ রানের জুটি ভেঙে দেন মুজারাবানি। এরপর লিটন দাসকে নিয়েই এগিয়ে যাচ্ছিলেন শান্ত। তবে বাংলাদেশের বর্তমানের সেরা ব্যাটার লিটনও আউট হন ১২ বলে ১৪ রান করে। মুজারাবানির বল পেছনে স্কুপ করতে গিয়ে ব্যাটের কিনারায় লাগে লিটনের, যা ধরে ফেলেন চাতারা।

এরপর ব্যাটিংয়ে নেমে দলের হাল ধরেন অধিনায়ক সাকিব। শান্তকে নিয়ে ৫৪ রানের জুটি গড়ে ভালোভাবেই এগোতে থাকেন সাকিব। তবে উইলিয়ামসের প্রথম ওভারেই ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফেরেন সাকিব। শান্তর সঙ্গে ভালোই চালিয়ে যাচ্ছিলেন আফিফ হোসেন। কিন্তু শান্ত ফিরে যান কিছুক্ষণ পরই।

শেষের দিকে আফিফের ১৯ বলে ২৯ রান বাংলাদেশকে ১৫০ রানের সংগ্রহ পেতে সাহায্য করে। এদিকে জিম্বাবুয়ের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন মুজারাবানি এবং নাগারভা। আর গত ম্যাচে পাকিস্তান বধের রাজা পেয়েছেন এক উইকেট।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]