ভারতে কংগ্রেস সভাপতি নির্বাচন চলছে


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 17-10-2022

ভারতে কংগ্রেস সভাপতি নির্বাচন চলছে

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি পদে নির্বাচন শুরু হয়েছে। রাজধানী নয়াদিল্লিসহ দেশব্যাপী কংগ্রেস দপ্তরে সোমবার (১৭ অক্টোবর) সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।

৯ হাজারের বেশি প্রতিনিধির ভোটে নির্বাচিত হবেন দলের সভাপতি। এ পদে লড়ছেন ৮০ বছর বয়সী মল্লিকার্জুন খাড়গ ও ৬৬ বছরের শশী থারুর। এর ফলে দীর্ঘ ২৪ বছর পর নেহরু-গান্ধী পরিবারের বাইরের কাউকে সভাপতি হিসেবে পেতে যাচ্ছে কংগ্রেস।

বেলা ১১টায় দিল্লির ২৪ আকবর রোডে দলের সদর দপ্তরে ভোট দেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী । একই সঙ্গে ভোট দেন প্রিয়াঙ্কা গান্ধীও। ভোট দিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। এ দপ্তরে ভোট দেবেন মোট ৭৫ জন প্রতিনিধি।

রাহুল গান্ধীসহ যেসব কংগ্রেস প্রতিনিধি এখন ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়ে কর্ণাটকে রয়েছেন, তাঁরা আজই ভোট দেবেন। রাহুলসহ অন্তত ৪০ জন পদযাত্রীর ভোটদানের জন্য কর্ণাটকের বেলারি জেলায় বিশেষ ভোটকেন্দ্র খুলেছে কংগ্রেস। নির্বাচন উপলক্ষে আজ ভারত জোড়ো যাত্রা স্থগিত রাখা হয়েছে।

আজ ভোট শেষ হওয়ার পর সব ভোট বাক্স ‘সিল’ করে দেয়া হবে। কাল মঙ্গলবার দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ভোট বাক্সগুলো দিল্লিতে আনা হবে।

২৪ আকবর রোডে কংগ্রেস সদর দপ্তরে ভোট গণনা শুরু হবে আগামী বুধবার। তার আগে সব ভোট বাক্স থেকে ব্যালট বের করে মিশিয়ে দেয়া হবে, যাতে কে কাকে ভোট দিয়েছেন, তা গোপন থাকে।

কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটি জানিয়েছে, দেশজুড়ে মোট ৩৬টি ভোটকেন্দ্রে ৬৭টি বুথ খোলা হয়েছে। প্রতিটি বুথে ২০০ জন ভোট দিতে পারবেন।

এই প্রথম প্রত্যেক ভোটদাতাকে কিউআর কোডসহ পরিচয়পত্র দেয়া হয়েছে। এই পরিচয়পত্র ছাড়া কেউ ভোট দিতে পারবেন না। নির্বাচন কমিটির দাবি, এতে ভোটদানে স্বচ্ছতা থাকবে।


সূত্র: হিন্দুস্তান টাইমস


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]