বিচ্ছেদ ঠেকানোর দুর্দান্ত উপায় জানাচ্ছে বিশেষজ্ঞরা


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 16-10-2022

বিচ্ছেদ ঠেকানোর দুর্দান্ত উপায় জানাচ্ছে বিশেষজ্ঞরা

দুজন অপরিচিত মানুষের মধ্যে সম্পর্ক গড়তে যতটা না সময় লাগে, তার চাইতেও কম সময় লাগে ভাঙতে। বর্তমানে এটাই বেশি হচ্ছে। দিন যত যাচ্ছে বিবাহ বিচ্ছেদের হারও তত বাড়ছে।

যদিও বিচ্ছেদে অনেক কারণেই হয়ে থাকে। তবে এমন অনেকেই আছেন যারা এই বিচ্ছেদ ঠেকাতে তৎপর। তারা নানা রকম উপায়ও বের করেন এই বিচ্ছেদ ঠেকাতে। আর তাদের জন্যই সুখবর দিল একদল গবেষক।

গবেষণা বলছে, একসঙ্গে রোমান্টিক সিনেমা দেখা কমাতে পারে বিয়ে বিচ্ছেদ। একদল গবেষক দম্পতিদের একত্রে রাখার এই অভিনব উপায় খুঁজে পেয়েছেন।

আমেরিকার রচেস্টার বিশ্ববিদ্যালয়ে পরিচালিত একটি নতুন সমীক্ষা অনুসারে, এক মাসে পাঁচটি সম্পর্ক-ভিত্তিক সিনেমা দেখা বিবাহ-পরবর্তী সমস্যার ক্ষেত্রে বিবাহ-সংক্রান্ত বিষয়ে আলোচনা করার সহজ অনুশীলন পরামর্শের মতো কার্যকর হতে পারে।

রচেস্টার বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. রোনাল্ড রোগের নেতৃত্বে সমীক্ষাটির অনুসন্ধানে দেখা গেছে, সিনেমা দেখার ফলে বিবাহ বিচ্ছেদের হার অর্ধেক কমে যেতে পারে এবং তিন বছরের পরে বিচ্ছেদের হার ২৪ থেকে ১১ শতাংশ হ্রাস করতে পারে।

স্বামী-স্ত্রীদের সম্পর্কের ক্ষেত্রে ধার্মিকতার জন্য বেশ ভালো ধারণা রয়েছে। তাদের নতুন দক্ষতা শেখানোর দরকার নেই, অন স্ক্রিন দম্পতিদের লড়াইয়ের দিকে তাকানো তাদের বিষাক্ত আচরণগুলো লক্ষ্য করতে তাদের সহায়তা করতে পারে। থেরাপিস্ট-নেতৃত্বাধীন পদ্ধতির মতো সিনেমার পদ্ধতিটি কী কার্যকর করে তোলে তা হলো এটি দম্পতিদের আচরণের ওপর কঠোর নজর দিতে সহায়তা করে। অনস্ক্রিন দম্পতিরা কীভাবে যুক্তিগুলো পরিচালনা করে তা দেখে, বাস্তব জীবনে দম্পতিরা তাদের বিবাহের সঙ্গে সম্পর্কিত হতে পারে।

সঙ্গীর সঙ্গে সম্পর্কের দিকে বসতে এবং একটি উদ্দেশ্যমূলক দৃষ্টিভঙ্গি করতে সময় লাগানো যেকোনো দম্পতির পক্ষে সহায়ক হতে পারে একসঙ্গে সিনেমা দেখা।

যুগল থেরাপি এবং বৈবাহিক পরামর্শের বিপরীতে লিড লেখক রোনাল্ড রোগ বলেছেন, চলচ্চিত্র-আলোচনার পদ্ধতিটি সস্তা, মজাদার এবং সহজ। সিনেমাতে দেখায় একে অপরের হাত ধরে রাখা এবং বাস্তব জীবনে রোমান্টিক দৃশ্যের আয়না। এটি সম্পর্ক ভালো রাখার দুর্দান্ত উপায় হতে পারে।

সমীক্ষা অনুসারে, যে দম্পতিরা এক সঙ্গে লাভে-ডোভির সিনেমা দেখেন এবং তারপরে তাদের সম্পর্কে কথা বলেন তাদের মধ্যে যারা স্থির করেন না তাদের চেয়ে আরো স্থিতিশীল সম্পর্ক থাকতে পারে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]