খুনি রাশেদ চৌধুরীকে ফেরাতে দ্রুত যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বহিঃসমর্পণ চুক্তি


ইমা এলিস/বাংলা প্রেস, নিউ ইয়র্ক: , আপডেট করা হয়েছে : 09-10-2022

খুনি রাশেদ চৌধুরীকে ফেরাতে দ্রুত যুক্তরাষ্ট্র-বাংলাদেশ  বহিঃসমর্পণ চুক্তি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে অবিলম্বে ফেরত আনার উদ্যোগ নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্রুত বহিঃসমর্পণ চুক্তি করতে চায় বাংলাদেশ। এজন্য মার্কিন কর্তৃপক্ষকে তাগাদাও দিয়েছে সরকার। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

শুক্রবার (৭ অক্টোবর) মার্কিন ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি আর শেরম্যানের সঙ্গে এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টে এই বৈঠক হয়।

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে অবিলম্বে ফেরত পাঠানোর জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বিষয়টি বাংলাদেশের জনগণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিমন্ত্রী বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব বহিঃসমর্পণ চুক্তি সম্পাদনের ওপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, এর আগে বঙ্গবন্ধুর আরেক খুনি বজলুল হুদাকে ফেরত আনার জন্য ১৯৯৮ সালে থাইল্যান্ডের সঙ্গে বহিঃসমর্পণ চুক্তি করেছিল বাংলাদেশ। ওই বছরই তাকে ফেরত আনা হয়। রাশেদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। বাংলাদেশ দীর্ঘদিন ধরে রাশেদ চৌধুরীকে ফেরত চাইলেও এখন পর্যন্ত এ বিষয়ে দৃশ্যমান অগ্রগতি হয়নি।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]