কোভিডে মৃত্যু ৫ লক্ষ ছাড়াল আমেরিকায়

Rajshahir Somoy Desk || ২০২১-০২-২৩ ১৬:০৪:৩৬

image

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস অতিমারির জেরে আমেরিকার মোট মৃত্যু ৫ লক্ষ ছাড়িয়েছে। যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এই মাইলফলককে 'ভয়াবহ' এবং 'হৃদয়বিদারক' বললেন আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার হোয়াইট হাউসে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘জাতি হিসাবে আমরা এই নিষ্ঠুর ভাগ্যকে মেনে নিতে পারি না। অতিমারির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করছি আমরা। তাই দুঃখে অসাড় হওয়াকে রুখে দিতে হবে'।

কোভিডে এই বিপুল সংখ্যক মৃতের প্রতি শ্রদ্ধা জানাতে মোমবাতি জ্বালানো হয় হোয়াইট হাউসে। বাইডেনের এই বক্তব্যের পরই পর প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট এবং সেখানে উপস্থিত অন্যান্য কর্তাব্যক্তিরা নীরবতাও পালন করেন। শোকপালনে আগামী পাঁচদিন আমেরিকার বিভিন্ন সরকারি প্ররতিষ্ঠানে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন বাইডেন।

কোভিডে প্রাণহানির সংখ্যা কতটা বেশি বোঝাতে বিশ্বযুদ্ধের তুলনাও টেনেছেন বাইডেন। বলেছেন, ‘‘প্রথম, দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধে মিলিতভাবে মৃত্যুর সংখ্যাকে ছাপিয়ে দিয়েছে এই অতিমারি।’’ পাশাপাশি কোভিডের বিরুদ্ধে লড়াই যে এখনও শেষ হয়নি সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। সাধারণ মানুষকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং টিকা নেওয়ার জন্য অনুরোধ করেছেন।

প্রসঙ্গত, কোভিডে মোট আক্রান্ত এবং মোট মৃত্যুর নিরিখে বিশ্বের সব দেশকে পিছনে ফেলেছে আমেরিকা। এখনও অবধি সে দেশে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৮১ লক্ষেরও বেশি মানুষ। সেখানে দ্বিতীয় স্থানে থাকা ভারতে মোট আক্রান্ত ১ কোটি ১০ লক্ষ। তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে সবে ১ কোটি ছা়ড়িয়েছে। পাশাপাশি আমেরিকার মোট মৃত্যু হয়েছে ৫ লক্ষেরও বেশি। যা বিশ্বের মোট মৃত্যু প্রায় প্রায় পাঁচ ভাগের এক ভাগ। বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের মোট মৃত্যু আমেরিকার অর্ধেকের কম। সেখানে ২ লক্ষ ৪৭ হাজার জনের প্রাণ কেড়েছে করোনা। তৃতীয় স্থানে মেক্সিকোতে তা ১ লক্ষ ৮০ হাজার। এর পর রয়েছে ভারত (১.৫৬ লক্ষ), ব্রিটেন (১.২ লক্ষ)। ইটালি, ফ্রান্স, রাশিয়া, জার্মানি, স্পেনের মতো দেশগুলিতে মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হলেও তা ১ লক্ষের কম।

রাজশাহীর সময় /এএইচ

Publisher:Md. Abu Hena Mostafa Zaman, Chief Editor Md. Abdul Awal

Editor: Md.masudrana Rabbani, Mobile No: 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi

Email : [email protected], [email protected]