ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
কোভিড-টিকা নেওয়া থাকলেই হজের অনুমতি মিলবে: সৌদি সরকার
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৩-০৫ ০৯:৩৯:২২
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : হজ্জ পুণ্যার্থীদের জন্য কোভিড-টিকা বাধ্যতামূলক করল সৌদি আরব সরকার। ভারত-সহ বিশ্বের যে কোনও প্রান্ত থেকে আসা পুণ্যার্থীর জন্যই একই নিয়ম। সম্প্রতি এই সংক্রান্ত এক নির্দেশিকা জারি করেছে সে দেশের সরকার। ওই নির্দেশিকা অনুযায়ী কোভিড-টিকা নেওয়া পুণ্যার্থীদেরই কেবল হজ্জের অনুমতি দেওয়া হবে। সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, মক্কা-মদিনায় আসা পুণ্যার্থীদের সব রকমের স্বাস্থ্য পরিষেবা দিতে তাঁরা প্রস্তুত।

এ বছরের জুলাইয়ে হজ্জ । তবে করোনার কথা মাথায় রেখে এ বার গোটা বিশ্ব থেকে মোট কত জনকে হজের অনুমতি দেওয়া হবে তা এখনও সৌদি সরকার ঠিক করেনি। গত বছর কেবল সৌদি আরবের নাগরিক এবং সে দেশে থাকা বিদেশিদেরই হজ্জের অনুমতি দেওয়া হয়েছিল। করোনার কারণে বাইরের কোনও দেশ থেকে কাউকে হজ্জের জন্য সৌদিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

গত বছর মার্চ থেকে ‘উমরাহ’ বন্ধ করে দেওয়া হয়। ৪ অক্টোবর ফের শুরু হয়। এ বছর জানুয়ারি পর্যন্ত গত এক বছরে প্রায় ১৯ লাখ মানুষ ‘উমরাহ’তে অংশ নিয়েছেন বলে জানিয়েছেন সৌদির হজ্জ এবং উমরাহ ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত দফতর।

প্রতি বছর হজ্জে বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ লাখ মানুষ যেতেন। কিন্তু এ বার সংখ্যাটা কত হবে, তা এখনও জানানো হয়নি। গত মাসেই বিশ্বের ২০টি দেশ থেকে উড়ান নিষিদ্ধ করে দিয়েছে সৌদি। নতুন করে করোনা সংক্রমণ বাড়ার কারণেই এই নিষেধা়জ্ঞা। ওই তালিকায় রয়েছে ভারত, আমেরিকা, পাকিস্তান, ব্রিটেন ইটালি, পর্তুগাল, ফ্রান্স, সুইডেন, জার্মানি, আয়ারল্যান্ড, সুইৎজারল্যান্ড, ব্রাজিল ও জাপানের মতো দেশ। 

রাজশাহীর সময় /এএইচ

 মিশরে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২০
নাইজারে খড়ের তৈরি স্কুলে অগ্নিকাণ্ড, অন্তত ২০ শিশুর মৃত্যু
 আমেরিকায় কৃষ্ণাঙ্গের মৃত্যু ঘিরে বিক্ষোভ বাড়ছে