ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন
  • rajshahirsomoy dex
  • ২০২১-০৩-০২ ১৪:৫৫:৫৪
আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন

স্টাফ রিপোর্টার: পাবনা বাংলাদেশ (ফেব্রুয়ারী, ২০২১): ডিসিআই, আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন যৌথভাবে সমগ্র বাংলাদেশ ব্যাপি বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় গত (২৮ ফেব্রুয়ারী) শ্রীকোল আজিজা স্মৃতি উচ্চ বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিনামূল্যে একটি চক্ষু শিবিরের আয়োজন করা হয়।

সেখানে ড. এনামুল করিম, এম.বি.বি.এস, এম.সি.পি.এস, কনসালটেন্ট (চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন) এবং পাবনা চক্ষু হাসপাতাল ও ফ্যাকো সেন্টারের অভিজ্ঞ চিকিৎসক সেখানে চিকিৎসা সেবা প্রদান করেন। চক্ষু শিবিরের মূল উদ্দেশ্য সকল সুবিধাবঞ্চিত মানুষ অর্থের অভাবে চোখের ছানি অপারেশন, ঔষধ বা চশমার খরচ বহন করতে অক্ষম তাদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা, যাতে কোন মানুষই অন্ধ হয়ে না যায়।

উক্ত ক্যাম্পে মোট ৮২৩ জন অসহায় মানুষ চক্ষু সেবা গ্রহণ করেন। তাদের মধ্যে ১০৫ জন ছানি রোগী, ৩৩০ জন চশমার রোগী সনাক্ত করা হয়। উক্ত ক্যাম্পে মোট ২৮৫ জন রোগীকে চশমা প্রদান করা হয় ও অবশিষ্ট রোগীদের আগামী ৮ মার্চ শ্রীকোল আজিজা স্মৃতি উচ্চ বিদ্যালয়ে চশমা প্রদান করা হবে। ৬২৫ জন রোগীকে ঔষধ প্রদান করা হয় ও ছানি রোগীদের ০৩ মার্চ পাবনা চক্ষু হাসপাতাল ও ফ্যাকো সেন্টারে নিয়ে অপারেশন করা হবে। 

উক্ত চক্ষু শিবিরটি প্রয়াত ফারাজ আয়াজ হোসেন এর স্বরণে আয়োজন করা হয়। ফারাজ মানবতার জন্য যে অসম্ভব সাহস ও সর্বোচ্চ আত্নাহুতি দিয়েছেন তা আজ বিশ্ববাসীর জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত। পহেলা জুলাই ২০১৬ সালে হোলিআর্টিজান বেকারীতে সন্ত্রাসী আক্রমণের সময় জঙ্গীরা বাংলাদেশী মুসলমান হিসেবে ফারাজকে মুক্ত করে দেয়ার কথা বললেও তিনি তার বন্ধুদের জন্য তা প্রত্যাখ্যান করেন এবং চরম আত্মাহুতি প্রদানের মাধ্যমে সাহসীকতা, মানবতা ও বন্ধুত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। আরএসসি ও ডিসিআই এই মূল্যবোধ সারা বিশ্বের যুব সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রতিফলিত করতে চায়।

ডিসিআই এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. এহসান হক এক শুভেচ্ছা বার্তায় উক্ত চক্ষু শিবিরের সফলতা কামনা করে বলেন, “ফারাজের স্বরণে চক্ষু ক্যাম্পের উদ্দেশ্য হলো- হতভাগ্য-সুবিধাবঞ্চিত মানুষের দৃষ্টিশক্তি ফেরানো এবং তাদের মাঝে নতুন ভাবে আশা জাগানো।   

আলহাজ মোশাররফ হোসেন, উপজেলা চেয়ারম্যান, পাবনা সদর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করা হয়। এছাড়াও কৃষিবিদ শামসুল হুসাইন, পাবনা; আওয়াল কবির জয়, চেয়ারম্যান, সমাজকর্ম বিভাগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; জনাব হুমায়ন কবির পাভেল, বিশিষ্ট ব্যবসায়িক ও সমাজসেবক; উক্ত ক্যাম্পে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ফারাজ হোসেন ফাউন্ডেশনের পক্ষে তাহ্মিদ ইবনে মাজহার এবং রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আর এস সি) পক্ষে জনাব হুমায়ন কবীর (রোহান), কমিউনিকেশন অফিসার ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে চক্ষু শিবির পরিচালনা করেন। এছাড়াও উক্ত বিনামূল্যে চক্ষু শিবিরে অত্র এলাকার বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সাংবাদিকসহ ও নানান পেশার মানুষ  উপস্থিত থেকে সহায়তা প্রদান করেন।

রাজশাহীর সময় / জি আর

 

ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় ভ্যান চালকের মৃত্যু
ঈশ্বরদীতে নদীতে ডুবে শিশুর মৃত্যু
পাবনায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিরোধীয় সম্পত্তি দখল