ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
পাবনায় ডিসিআই-আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন’র যৌথ উদ্যোগে ‘বিনামূল্যে চক্ষু শিবির’ অনুষ্ঠিত
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০২-২৮ ২১:০৩:৪৮
ডিসিআই, আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন যৌথভাবে সমগ্র বাংলাদেশ ব্যাপি বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করে আসছে।

আর কে আকাশ, পাবনা প্রতিনিধি : ডিসিআই, আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন যৌথভাবে সমগ্র বাংলাদেশ ব্যাপি বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করে আসছে।

রোববার (ফেব্রুয়ারী ২৮) সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শ্রীকোল আজিজা স্মৃতি উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যে একটি চক্ষু শিবিরের আয়োজন করা হয়।

ড. এনামুল করিম, এম. বি. বি. এস, এম. সি. পি. এস, কনসালটেন্ট (চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন) এবং পাবনা চক্ষু হাসপাতাল ও ফ্যাকো সেন্টারের অভিজ্ঞ চিকিৎসক সেখানে চিকিৎসা সেবা প্রদান করেন। উক্ত শিবিরের উদ্দেশ্য ছিল, যে সকল সুবিধাবঞ্চিত মানুষ অর্থের অভাবে চোখের ছানি অপারেশন, ঔষধ বা চশমার খরচ বহন করতে অক্ষম তাদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা, যাতে কোন মানুষই অন্ধ হয়ে না যায়।

সমাজসেবক ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ন কবির পাভেল জানান, উক্ত ক্যাম্পে মোট ৮২৩ জন অসহায় মানুষ চক্ষু সেবা গ্রহণ করেন। তাদের মধ্যে ১০৫ জন ছানি রোগী, ৩৩০ জন চশমার রোগী সনাক্ত করা হয়। উক্ত ক্যাম্পে মোট ২৮৫ জন রোগীকে চশমা প্রদান করা হয় ও অবশিষ্ট রোগীদের আগামী ৮ মার্চ শ্রীকোল আজিজা স্মৃতি উচ্চ বিদ্যালয়ে চশমা প্রদান করা হবে। ৬২৫ জন রোগীকে ঔষধ প্রদান করা হয় ও ছানি রোগীদের ৩ মার্চ পাবনা চক্ষু হাসপাতাল ও ফ্যাকো সেন্টারের পাবনা চক্ষু হাসপাতাল ও ফ্যাকো সেন্টারে নিয়ে অপারেশন করা হবে। 

রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি) এর যোগাযোগ কর্মকর্মা হুমায়ন কবীর রোহান জানান, উক্ত চক্ষু শিবিরটি প্রয়াত ফারাজ আয়াজ হোসেন এর স্বরণে আয়োজন করা হয়। ফারাজ মানবতার জন্য যে অসম্ভব সাহস ও সর্বোচ্চ আত্নাহুতি দিয়েছেন তা আজ বিশ্ববাসীর জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত। পহেলা জুলাই ২০১৬ সালে হোলিআর্টিজান বেকারীতে সন্ত্রাসী আক্রমণের সময় জঙ্গীরা বাংলাদেশী মুসলমান হিসেবে ফারাজকে মুক্ত করে দেয়ার কথা বললেও তিনি তার বন্ধুদের জন্য তা প্রত্যাখ্যান করেন এবং চরম আত্মাহুতি প্রদানের মাধ্যমে সাহসীকতা, মানবতা ও বন্ধুত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। আরএসসি ও ডিসিআই এই মূল্যবোধ সারা বিশ্বের যুব সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রতিফলিত করতে চায়।

ডিসিআই এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. এহসান হক এক শুভেচ্ছা বার্তায় উক্ত চক্ষু শিবিরের সফলতা কামনা করে বলেন, “ফারাজের স্মরণে চক্ষু ক্যাম্পের উদ্দেশ্য হলো- হতভাগ্য-সুবিধাবঞ্চিত মানুষের দৃষ্টিশক্তি ফেরানো এবং তাদের মাঝে নতুন ভাবে আশা জাগানো”।    

ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগীয় প্রধান ও সাবেক প্রক্টর আওয়াল কবির জয়। এছাড়াও উপস্থিত ছিলেন কৃষিবিদ শামসুল হুসাইন, এশিয়ান টিভির পাবনা প্রতিনিধি আর কে আকাশ প্রমূখ।

এসময় ফারাজ হোসেন ফাউন্ডেশনের পক্ষে তাহ্মিদ ইবনে মাজহার, রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি) পক্ষে যোগাযোগ কর্মকর্মা হুমায়ন কবীর রোহানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে চক্ষু শিবির পরিচালনা করেন। এছাড়াও উক্ত বিনামূল্যে চক্ষু শিবিরে অত্র এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিকসহ ও নানান পেশার মানুষ  উপস্থিত থেকে সহায়তা প্রদান করেন।

রাজশাহীর সময় /এএইচ

ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় ভ্যান চালকের মৃত্যু
ঈশ্বরদীতে নদীতে ডুবে শিশুর মৃত্যু
পাবনায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিরোধীয় সম্পত্তি দখল
সর্বশেষ সংবাদ