ঢাকা শুক্রবার, মার্চ ৫, ২০২১
মেলবোর্নে জিতে রজার-রাফার ঘাড়ে নিঃশ্বাস জোকারের
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০২-২৩ ১৬:৩৪:২৩
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক : রবিবার রড লেভার এরিনায় নোভাক জ়োকোভিচের অস্ট্রেলীয় ওপেন জয় শুধুই আর একটি গ্র্যান্ড স্ল্যাম জয় নয়। টেনিস দুনিয়ায় চলতে থাকা তর্ককেই বরং আরও উস্কে দিল যে, নোভাক কি দ্রুতই সকলকে ছাপিয়ে যাবেন? রবিবার মেলবোর্ন পার্কে নবম বার জেতার পরে জ়োকোভিচের গ্র্যান্ড স্ল্যাম সংখ্যা দাঁড়াল ১৮। রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছেন তিনি। ফেডেরার এবং নাদাল দু’জনেই জিতেছেন ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম।

২০০৩-এ উইম্বলডনে ফেডেরার যখন তাঁর প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতছেন, জ়োকোভিচের বয়স ১৬। এখন তিনি টপকে যাওয়ার হুঙ্কার দিচ্ছেন কংবদন্তি রজারকে। ৩৯ বছরের ফেডেরারকে সম্প্রতি চোটের ধাক্কায় কোর্ট থেকে বাইরে থাকতে হয়েছে। ধরে নেওয়া যায়, প্রিয় ঘাসের কোর্ট উইম্বলডনে ফিরবেন রজার। কিন্তু আগের মতো ধারাবাহিক ভাবে শাসন করা তাঁর পক্ষে আর সম্ভব হবে না বলেই বিশেষজ্ঞরা মনে করছেন। নতুন করে সুস্থ হয়ে ফেরা নাদাল এবং জ়োকোভিচের মধ্যেই সব চেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম দখলের দৌড় সীমাবদ্ধ থাকতে পারে। নাদালের বয়স ৩৪, জ়োকোভিচের ৩৩। বয়স এবং ফর্ম জ়োকোভিচের দিকে। একটা সময় ছিল যখন টেনিসের ‘বিগ ফোর’ অর্থাৎ চার মহাতারকার কথা বলা হত। ফেডেরার, নাদাল, জ়োকোভিচের সঙ্গে সেই সময়ে দৌড়ে ছিলেন অ্যান্ডি মারে। কিন্তু চোট তাঁকে ছিটকে দিয়েছে। কিন্তু চলছে মহাত্রয়ীর শাসন।তরুণ প্রজন্মের মধ্যে কয়েক জন ছাপ ফেলছেন ঠিকই কিন্তু ধারাবাহিকতা দেখা যাচ্ছে না। যেমন দানিল মেদভেদেভ, স্টেফানোস চিচিপাস, ডমিনিক থিম, আলেকজান্ডার জ়েরেভ। প্রত্যেকেই প্রতিভাবান। চিচিপাস এ বারের অস্ট্রেলীয় ওপেনে নাদালকে হারিয়েছেন। মেদভেদেভ ফাইনাল খেলেছেন। কিন্তু গ্র্যান্ড স্ল্যাম খেতাব জয়ে এখনও রাজ চলছে মহাত্রয়ীর। গত ১৮ বছরে ৫৮টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন এই তিন জনে। গত ১১টি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে ১০টি জিতেছেন নাদাল ও জ়োকোভিচ। গত বছর যুক্তরাষ্ট্র ওপেন জেতেন ডমিনিক থিম। সাম্প্রতিককালে সেটাই একমাত্র নতুন মুখের জয়।

২০০৮-এ জ়োকোভিচ তাঁর প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন। তত দিনে ফেডেরারের গ্র্যান্ড স্ল্যাম জয়ের সংখ্যা ১২, নাদাল জিতে ফেলেছেন ৫টি গ্র্যান্ড স্ল্যাম। যত সময় এগিয়েছে, জ়োকোভিচের আধিপত্য বেড়েছে। ২০১১-তে ফেডেরার যখন ১৬তম গ্র্যান্ড স্ল্যাম জিতছেন, নাদাল জিতে ফেলেছেন ১০টি গ্র্যান্ড স্ল্যাম। জ়োকোভিচের নামের পাশে ছিল ৪টি গ্র্যান্ড স্ল্যাম। কিন্তু ২০১২ থেকে প্রত্যেক বছরে অন্তত একটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন জ়োকোভিচ। আট বছর ধরে কোনও গ্র্যান্ড স্ল্যামে তাঁকে হারাতে পারেননি ফেডেরার। এবং, নাদালের ফরাসি দুর্গ বাদ দিলে জ়োকোভিচকে বাকি তিনটি গ্র্যান্ড স্ল্যামেই (উইম্বলডন, অস্ট্রেলীয় ওপেন, যুক্তরাষ্ট্র ওপেন) ফেভারিট মনে হয়েছে। ফেডেরার এবং নাদলাকে ক্রমাগত ভুগিয়ে চলেছে চোট, সেটাও সার্বিয়ার তারকার পক্ষে যেতে পারে।

রাজশাহীর সময় /এএইচ

দারুণ জয় ইন্টারের
নিজের আইনজীবীই অপহরণ করেছিল ম্যারাডোনাকে!
‘এটাই সেই মসজিদ এবং আজকেও শুক্রবার’!