ঢাকা বুধবার, এপ্রিল ১৪, ২০২১
এ যেন এক প্রতারণার অভয়রাজ্য, প্রতারক চক্রের ৩ সদস্য আটক
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০২-০৪ ১৩:২৭:২২
প্রতারক চক্রের ৩ সদস্য

নিজস্ব প্রতিবেদক : "ভাই, একটা গোপন কথা বলি। দয়া করে কাউকে বলবেন না। আমরা তো মুখ্যসুখ্য মানুষ। বেশি কিছু বুঝি না। কয়েকদিন আগে মাটি খুড়তে গিয়ে একটা স্বর্ণের মূর্তি পেয়েছি (কখনো কখনো খালা, মামা বা অন্য কোনো আত্মীয় পেয়েছে বলা হয়)। কিন্তু প্রশাসনের ভয়ে কাউকে কিছু বলতেও পারছি না আবার কোথায় কিভাবে বিক্রি করবো তাও বুঝতেছি না। আপনি নিতে চাইলে অল্প কিছু টাকা দিলেই হবে"-  গল্পের শুরুটা এরকম।

এলাকায় নতুন কেউ এলে এভাবেই প্রস্তাব কথিত সেই মুখ্যসুখ্য মানুষের। নতুন কেউ বলতে ছোট ব্যবসায়ী, ছোটখাট চাকরিজীবী বা কোনো এনজিওকর্মী যারা সে এলাকায় কোনো কাজে আসা যাওয়া করেন। প্রস্তাবে প্রলুব্ধ হয়ে পড়ে নতুন সে ব্যক্তি (ক্রেতা)। পরীক্ষা নিরীক্ষা ছাড়া তো আর কেউ স্বর্ণ কিনতে চাইবে না। তাই মূর্তির একটা নির্দিষ্ট অংশ ভেঙ্গে দিয়ে দেওয়া হয় ক্রেতাকে। ক্রেতা সেটি পরীক্ষা করে দেখতে পান সেটি সত্যি সত্যি খাঁটি স্বর্ণ (মূলত, মূর্তির সেই ভাঙা নির্দিষ্ট অংশে আগে থেকেই স্বর্ণের প্রলেপ লাগানো হয় বিশ্বাস জন্মানোর জন্য)। এরপর, লোভে পড়ে যান ক্রেতা। মূর্তি কেনার নেশা পেয়ে বসে তাকে। মোটা অঙ্কের টাকা নিয়ে কিনতে চলে আসেন তিনি। 

বিপদের শুরু এখান থেকে। স্বর্ণ মূর্তি দেওয়ার কথা বলে একটি ঘরে নেওয়া হয় তাকে। অস্ত্রের মুখে জিম্মি করে শুরু হয় নির্যাতন। লুট করা হয় মূর্তি কেনার জন্য নিয়ে আসা টাকাপয়সা। পরে, ভয়ভীতি প্রদর্শন করে ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর রেখে ছেড়ে দেওয়া হয়। 

এভাবেই দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল আমোদ আলি ওরফে আহমদ আলি গ্যাংরা। নাটোরের সিংড়া এলাকার এ প্রতারক চক্রের সদস্য প্রায় শখানেক। এলাকার দিনমজুর, শ্রমজীবী থেকে শুরু করে প্রায় সবাই জড়িত এ পেশায়। এ যেন এক প্রতারণার অভয়রাজ্য।  

গত (২ ফেব্রুয়ারী) সেখানে অভিযান চালায় র্যাব-১২। ওই সময় আটক করা হয় প্রতারক চক্রের তিন সদস্যকে। উদ্ধার করা হয় ৭ টি স্বর্ণসদৃশ ব্রোঞ্জ মূর্তি, ১টি চাপাটি, ৩টি ছুরি, ১টি কাটিং প্লাস, ২টি লোহা কাটার, ১টি হ্যাকশো ব্লেড, ২টি প্লাস, ৩টি স্ক্রু ড্রাইভার, ৪৭০টি নিষিদ্ধ দেশীয় মুদ্রা ও ২৪টি স্ট্যাম্প।

রাজশাহীর সময় ডট কম – ০৪ ফেব্রুয়ারী ২০২১

সিরাজগঞ্জে ইয়াবাসহ মাদক কারবারী গ্রেফতার ৩
সিরাজগঞ্জে বৃদ্ধকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা
সিরাজগঞ্জে কষ্টিপাথরের বিষ্ণু মূর্তিসহ আটক ৩