ঢাকা মঙ্গলবার, জুলাই ৭, ২০২০
রাষ্ট্রায়ত্ত সব পাটকলের মালিকানা ছাড়ল সরকার
  • Rajshahir Somoy Desk
  • ২০২০-০৬-২৯ ১২:২৯:২৯
রাষ্ট্রায়ত্ত সব পাটকলের মালিকানা ছাড়ল সরকার

রাজশাহীর সময় ডেস্ক : রাষ্ট্রায়ত্ত সব পাটকলের মালিকানা ছাড়লো সরকার, চলবে পাবলিক প্রাইভেট পার্টনারশীপে, গোল্ডেন হ্যান্ডশেক দেয়া হবে ২৫ হাজার শ্রমিককে।

বস্ত্র ও পাটমন্ত্রী বলছেন, অব্যাহত লোকসানের লাগাম টানতে না পেরেই কঠোর হতে বাধ্য হয়েছে সরকার। যদিও, করোনাকালে এমন সিদ্ধান্তে নেতিবাচক প্রভাব পড়বে কর্মবাজারে, আশঙ্কা অর্থনীতিবিদদের। আর এ সিদ্ধান্ত বাতিল না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন পাটকল শ্রমিকরা।

২০০৬ সালে বিএনপি জামায়াত জোট সরকারের শাটডাউনের পর, একরকম মুখ থুবড়ে পড়েছিলো দেশের পাটশিল্প। এরপর খুলনা, রাজশাহী ঢাকার পাটপল্লীগুলোতে একে একে নিভেছে আশার সবগুলো বাতি।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় এসেই বন্ধ দরজা খুলে দেয় ১৯টি পাটকলের। কিন্তু বদলায়নি চিত্র, রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলো শেষ দশ বছরে মাত্র একবারই দেখেছে লাভের মুখ। আর এই সময়ে লোকসানের পরিমাণও প্রায় ৫ হাজার কোটি টাকা। দেশে বিদেশে পাটপণ্য বিক্রির আয়ও নেমেছে অর্ধেকে।

অব্যাহত এই লোকসানের ভার বইতে সরকারকে মাঝেমধ্যেই পড়তে হয়েছে বিপাকে। লাভজনক না হওয়ার পরও পাট খাতে বাজেট থেকে দিয়ে যেতে হয়েছে বরাদ্দ। এবার সেই ভারমুক্ত হওয়ার ঘোষণা দিলেন বস্ত্র ও পাটমন্ত্রী।

বস্ত্র ও পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর বলেন, এ সমস্ত ব্যাংকে এরকম লোন থাকলে কেউ থাকবে না। দেনা পরিশোধ করে আমার হাতে দেন, আমি নতুন যন্ত্রপাতি উঠিয়ে স্বাধীনভাবে বিশ্বের বাজারে তুলে ধরবো।

গত ২৫ মে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বৈঠকের পর শুরু হয়েছে স্থায়ী শ্রমিকদের বাধ্যতামূলক অবসরে পাঠানোর প্রক্রিয়া। যদিও, সংকটকালীন এমন সিদ্ধান্তের সমালোচনা করছেন অর্থনীতিবিদরা।

অর্থনীতিবিদ ড. মাহফুজ কবির বলেন, প্রচুর মানুষ বেকার হয়ে গেছে। এই সময় আমাদের বেকারত্বের ওপরে চাপ সৃষ্টি করবে।

পাটকল বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়ে বিক্ষুব্ধ খুলনা অঞ্চলের শ্রমিকরা দিয়েছেন কঠোর আন্দোলনের হুমকি।

রাষ্ট্রায়ত্ত্ব ২৬টি পাটকলের স্থায়ী শ্রমিকের সংখ্যা প্রায় ২৫ হাজার, চুক্তির ভিত্তিতে কর্মরত আরো প্রায় ২৬ হাজার শ্রমিক। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৯ হাজার শ্রমিক অবসরে গেছেন। অর্থসংকটে তাদের অবসরভাতাও এখন পর্যন্ত দিতে পারেনি সরকার। সময় টিভি।

রাজশাহীর সময় ডট কম –২৯ জুন ২০২০

৮ বার জাতীয় পুরস্কারসহ এন্ড্রু কিশোরের যত অর্জন
সুপ্রিম কোর্টের বিচারপতিদের ফুলকোর্ট সভা ৯ জুলাই
এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোক রাষ্ট্রপতির