ঢাকা মঙ্গলবার, জুলাই ৭, ২০২০
করোনা চিকিৎসায় রোবট বানালো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়
  • Rajshahir Somoy Desk
  • ২০২০-০৬-২২ ২১:০৩:১২
করোনা চিকিৎসায় রোবট বানালো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

রাজশাহীর সময় ডেস্ক : করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে সারাবিশ্বেই চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদেরও আক্রান্ত হওয়ার খবর মিলছে। অনেকে ইতোমধ্যে মারাও গেছেন। করোনাযুদ্ধে সেই সামনের সারির যোদ্ধাদের সাহায্যার্থে রোবট বানিয়েছে দেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

এ রোবটকে রিমোটের সাহায্যে কন্ট্রোল করা যাবে। ভাইরাস সংক্রমিত কোনো ব্যক্তির সংস্পর্শে না গিয়েও এটি দিয়ে প্রয়োজনীয় দ্রব্যাদি যেমন ওষুধ, খাদ্য সরবরাহ করা যাবে। এ হিসেবে চিকিৎসকের বিকল্প হিসেবে রোবটটি কাজ করতে সক্ষম বলে দাবি করেছেন এটির উদ্ভাবক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী শাকির আহমেদ শুভ, তানভীর আহমেদ সৌরভ, আবদুল্লাহ তামীম, খালিদ সাইফুল্লাহ এবং সোহানুর রহমান এর উদ্ভাবক।

এ রোবট তৈরি প্রকল্পের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন একই বিভাগের প্রভাষক গোলাম শাহরিয়ার। তিনি বলেন, রোবটের সঙ্গে একটি অ্যান্ড্রয়েড ফোন সংযুক্ত করার মাধ্যমে অনলাইন যোগাযোগ ও বিভিন্ন তথ্য আদান-প্রদান করা সম্ভব। এছাড়াও এতে সংযুক্ত ক্যামেরা ও রিমোট কন্ট্রোলের মাধ্যমে বিভিন্ন দ্রব্যাদি পরিবহন করা যাবে। পাশাপাশি বিশ্বের যেকোনো স্থানে বসে শুধু একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

রাজশাহীর সময় ডট কম২২  জুন, ২০২০

শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট সরবরাহের আহ্বান শিক্ষামন্ত্রীর
এসএসসি’র খাতা পুনঃনিরীক্ষণ, জিপিএ-৫ পেল ৭৯৩ পরীক্ষার্থী
সেপ্টেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর