ঢাকা রবিবার, মে ৩১, ২০২০
বেইজিং হংকংয়ে বিপুল বিতর্কিত সুরক্ষা আইন প্রস্তাব করবে
  • Rajshahir Somoy Desk
  • ২০২০-০৫-২২ ১২:৫৭:৩৯
ফাইল ফটো

রিয়াজ উদ্দীন : চীন হংকংয়ের জন্য একটি বিশাল বিতর্কিত জাতীয় সুরক্ষা আইন পাস করার পদক্ষেপ নেবে, ১৯৯৭ সালে চীনা শাসনের হাতে হস্তান্তরের পর থেকে এই শহরের স্বায়ত্তশাসন ও নাগরিক স্বাধীনতার পক্ষে সবচেয়ে বড় আঘাত কী হতে পারে।

এই সপ্তাহে বেইজিংয়ে বৈঠকে বসছে চীনের রাবার স্ট্যাম্প পার্লামেন্ট, ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) এই পদক্ষেপটি এই শহরটিতে আরও ক্রোধ ও বিক্ষোভ বাড়ানোর বিষয়ে নিশ্চিত, যেটি ছয় মাস ধরে সরকারবিরোধী ক্রমবর্ধমান সহিংসতার কারণে ছড়িয়ে পড়েছিল গত বছর বেইজিংয়ে কেন্দ্রীয় সরকারকে রাষ্ট্রদ্রোহিতা, বিচ্ছিন্নতা এবং বিদ্রোহ নিষিদ্ধ করার বিষয়ে আশা করা এই আইনটি খুব কমই ব্যবহৃত সাংবিধানিক পদ্ধতির মাধ্যমে চালু করা হবে যা হংকংয়ের আইনসভা কার্যকরভাবে বাইপাস করতে পারে।

হংকং, মানবাধিকার সংগঠন এবং মার্কিন পররাষ্ট্র দফতরের বিরোধী সংসদ সদস্যদের দ্বারা এই পরিকল্পনাগুলির তাত্ক্ষণিক সমালোচনা হয়েছিল।

"এটি 'এক দেশ, দুটি ব্যবস্থার' সমাপ্তি," গণতন্ত্রপন্থী আইনজীবি ডেনিস কোক চীনাদের নিয়ন্ত্রণে আসার পর থেকে হংকং সীমিত গণতন্ত্র ও নাগরিক স্বাধীনতাকে ধরে রেখেছেন এমন নীতিকে উল্লেখ করে বলেছিলেন। " তারা হংকংকে পুরোপুরি ধ্বংস করছে।"

গতকাল বৃহস্পতিবার, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মরগান অর্টাগাস হুঁশিয়ারি দিয়েছিলেন যে "হংকংয়ের জনগণের ইচ্ছাকে প্রতিফলিত করে না এমন জাতীয় সুরক্ষা আইন কার্যকর করার যে কোনও প্রচেষ্টা" আন্তর্জাতিক নিন্দার সাথে মিলিত হবে।

অর্টাগাস উল্লেখ করেছেন যে স্টেট ডিপার্টমেন্ট কংগ্রেসে বার্ষিক হংকং পলিসি আইনের প্রতিবেদন জমা দেওয়ার ক্ষেত্রে বিলম্ব করছে, যাতে বেইজিং জাতীয় গণ কংগ্রেসকে চালিয়ে যাওয়ার ক্ষেত্রে এবং যে সময়ে আরও ক্ষয়ক্ষতি ঘটাতে পারে তার জন্য যে কোনও অতিরিক্ত পদক্ষেপের কথা বিবেচনা করছে। হংকংয়ের স্বায়ত্তশাসনের উচ্চ ডিগ্রি। "

তবে, গত বছরের বিক্ষোভ এবং হংকং সরকার ১ বছরের ব্যর্থতার পরে একই আইন কার্যকর করতে ১৭ বছরের ব্যর্থতার পরে চীন কর্মকর্তারা এবং রাষ্ট্রীয় গণমাধ্যম আইনটিকে সুরক্ষা দেওয়ার পক্ষে অত্যাবশ্যক হিসাবে রক্ষা করেছিল, যেহেতু ২০০৩ সালে সর্বশেষ জনগণের বিক্ষোভের সাথে শেষ চেষ্টাটি দেখা হয়েছিল।

এনপিসির মুখপাত্র ঝাং ইয়েসুই বৃহস্পতিবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, "জাতীয় সুরক্ষা একটি দেশের স্থিতিশীলতার মূল ভিত্তি। জাতীয় নিরাপত্তা রক্ষা করা আমাদের এইচকে দেশবাসীসহ সকল চীনা জনগণের মৌলিক স্বার্থকে কাজে লাগায়।"

শুক্রবার থেকে শুরু হওয়া বার্ষিক এনপিসির বৈঠকের আগে, ঝাং ঘোষণা করেছে যে এই বছরের অধিবেশন শিরোনামে একটি প্রস্তাব পুনর্বিবেচনা করবে: "হংকংয়ের বিশেষ প্রশাসনিক অঞ্চলে জাতীয় সুরক্ষার সুরক্ষার জন্য আইনী ব্যবস্থা প্রতিষ্ঠা ও উন্নতি পদ্ধতি"।

তিনি জোর দিয়েছিলেন যে হংকং চীনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ এবং "নতুন পরিস্থিতি এবং প্রয়োজনের আলোকে" এনপিসির পক্ষে এ জাতীয় প্রস্তাবকে ইচ্ছাকৃত করার জন্য তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করা "অত্যন্ত প্রয়োজনীয়", তিনি আরও যোগ করেছেন যে আরও বিশদ প্রকাশ করা হবে শুক্রবার।

রাজশাহীর সময় ডট কম২২  মে ২০২০

বানররা ভারতে সন্দেহভাজন কোভিড -১৯ রোগীর রক্তের নমুনা ছিনিয়ে নিয়েছে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর দ্বিতীয় মেয়াদে এক বছর।
ট্রাম্প চীনের বিরুদ্ধে অভূতপূর্ব পদক্ষেপের ঘোষণা দিয়েছেন