ঢাকা রবিবার, নভেম্বর ২৮, ২০২১
ম্যারাডোনা নেই, মানতে পারেন না মেসি
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-১১-২৫ ১৮:০৯:৫৩
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক: ম্যারাডোনার অনুপ্রেরণাতেই বছরের পর বছর মাঠে ‘ফুটবল যুদ্ধে’ শামিল হয়েছে আলবিসেলেস্তারা। কখনো দর্শক গ্যালারিতে বসে, কখনো বা ড্রেসিং রুমে এসে উত্তরসূরীদের টোকটা দিয়েছেন ম্যারাডোনা। তাতেও কাজে আসেনি। ২০১০ বিশ্বকাপে তো নিজেই ছিলেন আর্জেন্টিনার কোচ। এরপরও মেসিদের শিরোপা জেতাতে পারেননি। ৮৬’র সেই ফাইনালের পর ম্যারাডোনার মুখে হাসি ফোটাতে পারেননি গ্যাব্রিয়েল বাতিস্তোতা, পাবলো আইমার, রিকুয়েলেমের মতো তারকারা। অথচ উত্তরসূরীদের হাতে বিশ্বকাপের ট্রফিটি দেখতে বুদ হয়ে বসে থাকতেন তিনি।

সবচেয়ে বেশি পছন্দ করতেন যে মেসিকে, বার বার ফাইনালে উঠেও হেরে যাওয়ায় সেই এলএমটেনকেই সমালোচনায় ধুয়ে দিয়েছেন ফুটবল জাদুকর। মূলত ক্ষোভ ঝাড়তেই মেসিকে বার বার অভিযোগের কাঠগড়ায় তুলেছেন তিনি। বিশ্বকাপ না হলেও কোপা আমেরিকা জয়ের মাধ্যমে ২৮ বছরের শিরোপা খরা কাটিয়েছে আর্জেন্টিনা। ট্রফি জয়ের নায়ক নিজে হয়েও ম্যারাডোনাকে উল্লাসে মাতাতে পারেননি মেসি। তাই প্রিয় গুরুর মৃত্যুর এক বছর পেরিয়ে গেলেও তার জন্য এখনো কাঁদেন সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসি।

আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ডিয়েগো ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকীতে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র সঙ্গে কথা বলেন মেসি।

প্যারিস সেন্ট জার্মেইয়ের আর্জেন্টাইন মহাতারকা বলছিলেন, ‘চোখের পলকে এক বছর পেরিয়ে গেছে, অবিশ্বাস্য লাগছে। আর্জেন্টিনা এত বছর পর শিরোপা জিতল। অথচ তিনি নেই। সত্য হলো এটা অদ্ভুত এক অনুভূতি তিনি নেই, মন থেকে বিশ্বাস হতে চায় না। সব সময়ই মনে হয়, টিভিতে কিংবা সংবাদমাধ্যমে দেখবো তাকে। কোনো বিষয়ে হয়তো মতামত দেবেন নিজের। এতগুলো দিন পেরিয়ে গেল কিন্তু মনে হচ্ছে সেদিনের ঘটনা। আমি সেরা স্মৃতিগুলোই মনে রাখব। তার সঙ্গে কিছু ভাগ করতে পারায় নিজেকে সৌভাগ্যবান মনে হয়।’

গুরু ম্যারাডোনার জন্য অশ্রু সজল হয়ে উঠেন মেসি। মনে পড়ে প্রতিটি সাফল্য আর ব্যর্থতার দিনেও। এ বছরের জুলাইয়ে কোপা আমেরিকা জয়ের পর যেমনটা বলেছিলেন, ‘অবশ্যই এটা ডিয়েগোর জন্যও, তিনি যেখানেই থাকুন না কেন আমাদের সমর্থন দিয়েছেন।’ মানে শিরোপাটা উৎসর্গ করেন প্রিয় মানুষটিকে।

ম্যারাডোনা বেঁচে থাকতে মেসি জাতীয় দলের হয়ে কোন ট্রফি পাননি। তবে তিনি মারা যেতেই মিলল তার প্রথম ট্রফি। এখনো লড়ে যাচ্ছেন। আর্জেন্টিনার হয়ে সামনে বিশ্বকাপেও চোখ আছে মেসির। যার খেলায় এখনো ভক্তরা খুঁজে পান ম্যারাডোনার সেই ড্রিবলিং, নিখুঁত সব পাস আর গোলের ছায়া!

রাজশাহীর সময় / এফ কে

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা
হাসান আলির তোপে ৩৩০ রানে অলআউট বাংলাদেশ
বাছাই পর্বের প্লে-অফ: বিশ্বকাপই খেলা হবে না পর্তুগাল কিংবা ইতালির