ঢাকা রবিবার, নভেম্বর ২৮, ২০২১
ভয়ঙ্কর হয়ে উঠছে আইএস, আল কায়দা, সাবধান করল এফএটিএফ
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-১০-২২ ১৯:০৭:৩০
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : নেটমাধ্যমে নিজেদের উপস্থিতি বাড়িয়ে অর্থ সংগ্রহ থেকে শুরু করে জঙ্গি হামলার ষড়যন্ত্র পর্যন্ত করছে আইএস এবং আল-কায়দা-র মতো আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলি। সম্প্রতি এই সাবধানবাণী শুনিয়েছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফ।

গোটা বিশ্বে জঙ্গি সংগঠনগুলোর অর্থনৈতিক কার্যকলাপ এবং বেআইনি অর্থ লগ্নির গতিবিধি খতিয়ে দেখার কাজ করে আন্তঃসরকারি সংগঠন এফএটিএফ। সেই সংগঠনই সম্প্রতি হুঁশিয়ারি দিয়েছে বিশ্বের দেশগুলোকে। এফএটিএফ-এর দাবি, নেটমাধ্যমের ব্যাপক ভাবে ব্যবহার করে আইএস, আল-কায়দা-র মতো জঙ্গি সংগঠনগুলি এক দিকে যেমন বিপুল অর্থ সংগ্রহ করছে, পাশাপাশি এই প্রযুক্তি ব্যবহার করে হামলার ছক কষা থেকে হামলাকারীদের শনাক্ত করা, সবই চলছে।

সম্প্রতি আফগানিস্তান, ইরাকের পাশপাশি আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার বিভিন্ন জায়গায় ঘটে যাওয়া একের পর এক জঙ্গি হামলার ঘটনায় প্রবল উদ্বেগ প্রকাশ করেছে এফএটিএফ। তার পরই সংগঠনের 'প্লেনারি' বা বৈঠকে বিশেষ বিবৃতি জারি করে এ কথা জানিয়েছে তারা।

সাধারণত 'প্লেনারি' অধিবেশনকে এফএটিএফ-এর নীতি নির্ধারক বৈঠক হিসেবে চিহ্নিত করা হয়। সেখানেই ঘটনাপ্রবাহে প্রবল উদ্বেগ প্রকাশ করে তারা জানিয়েছে, বিশ্বের বিভিন্ন প্রান্তে জঙ্গি কার্যকলাপের আশঙ্কা অব্যাহত। সাম্প্রতিক জঙ্গি হামলার উল্লেখ করে বিশেষ বিবৃতিতে এফএটিএফ লিখেছে, ২০২০ সাল থেকে আইএস এবং আল-কায়দা, নেটমাধ্যমে প্রচারের মাত্রা অনেকটা বাড়িয়ে দিয়েছে। এ ক্ষেত্রে তাদের উদ্দেশ্য খুব স্পষ্ট, একাধারে প্রচারে ঝড় তুলে মানুষকে উস্কানি দিয়ে দলে টানা এবং অবশ্যই অর্থ সংগ্রহ। এর ফলে কট্টর মৌলবাদী ভাবনায় উদ্বুদ্ধ হয়ে জঙ্গি কার্যকলাপে অংশ নেওয়ার প্রবণতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

রাজশাহীর সময় /এএইচ

যুক্তরাজ্যে অ্যারওয়েন ঝড়ের আঘাত, ২ জনের প্রাণহানি
করোনার নতুন ধরন ঠেকাতে বুস্টার টিকা আনবে মডার্না
ভয়াবহ ওমিক্রনে ‘বিচ্ছিন্ন’ দ. আফ্রিকা, ফ্লাইট বন্ধ বহু দেশের