ঢাকা শুক্রবার, অক্টোবর ২২, ২০২১
ভারতে ২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য কোভ্যাক্সিনের অনুমোদন
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-১০-১২ ১৮:০০:৫৯
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে কোভিড-১৯ মোকাবেলায় জরুরি ভিত্তিতে ২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকার অনুমোদন দিয়েছে দেশটির সরকার নিয়ন্ত্রিত বিশেষজ্ঞ কমিটি।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীণ ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) একটি বিশেষজ্ঞ কমিটি এ অনুমোদন দেয়।

বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, দুই থেকে ১৮ বছর বয়সিদের কোভ্যাক্সিনের টিকা দেওয়া যাবে। গত সেপ্টেম্বরে কোভ্যাক্সিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষা শেষ করে টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান হায়দরাবাদের ভারত বায়োটেক।

এ মাসের শুরুর দিকে তারা এ পরীক্ষার ফলাফল ডিসিজিআই-এর কাছে জমা দেন। ওই ফলাফল পর্যালোচনার পর মঙ্গলবার তাতে ছাড়পত্র দিয়েছে ডিসিজিআই।

আনন্দবাজার অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, ভারতের কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র মিললেও জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কোভ্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। যদিও ভারত বায়োটেক কর্তৃপক্ষের দাবি, কোভ্যাক্সিনের পরীক্ষা পর্বের যাবতীয় তথ্যই এবং ফলাফল গত ৯ জুলাই হু-র কাছে পাঠানো হয়েছে।

শিশুদের জন্য এ টিকা উপযুক্ত কি না, তা পর্যালোচনা করতে হু-র অন্তত সপ্তাহ ছয়েক সময় লাগতে পারে। তবে জুলাইয়ের শেষেই সেই পর্যালোচনার প্রক্রিয়া শুরু করেছে হু।

রাজশাহীর সময় / এফ কে

ভয়ঙ্কর হয়ে উঠছে আইএস, আল কায়দা, সাবধান করল এফএটিএফ
চিনের হাত থেকে তাইওয়ানকে রক্ষা করতে বদ্ধপরিকর আমেরিকা
বিনামূল্যে ১০০ কোটি টিকা দিয়ে নজির সৃষ্টি করেছে ভারত: মোদী