ঢাকা শুক্রবার, অক্টোবর ২২, ২০২১
গবেষণা জানাচ্ছে পরনিন্দা-পরচর্চা করলে মন চাঙ্গা হয়ে উঠবে
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৯-১৮ ২৩:৫৪:২০
ফাইল ফটো

ফারহানা জেরিন এলমা : 'পরনিন্দা, পরচর্চা থেকে সর্বদা দূরে থাকা উচিত'। তবে University of California এর গবেষণায় প্রমাণ হয়েছে, রাগ, আক্রোশ, মানসিক চাপ থেকে কিছুটা মুক্তি পাওয়া যায় এই পরনিন্দা, পরচর্চার মাধ্যমে। আচ্ছা, আপনার আশেপাশে বা চেনাজানা এরকম মানুষ রয়েছে, যারা গসিপ পছন্দ করেন? বা আপনি নিজেই কি সবার আড়ালে অন্যের নিয়ে চর্চা করেন? যদিও সামনে থেকে বলতে চাই না কেও। কিন্তু আড়ালে কারও না কারওর নিয়ে তো কথা বলেই থাকেন। তবে এটা একবারেই খারাপ নয়।

গবেষণায় প্রমাণিত, পরনিন্দা ও পরচর্চা মানুষের উপকার করে। গসিপ করলে নাকি শরীর, মন চাঙ্গা থাকবে। গসিপ পারে মন হালকা করতে। যদি তা অন্য কারুর জন্য ক্ষতিকারক না হয়। তাই সুযোগ পেলেই কারও নামে গসিপ করতে ইচ্ছে করলে সেটা করতেই পারেন। তবে কয়েকটি জিনিস নজর রাখতে হবে।

রোজকার জীবনে অনেকের সঙ্গেই আলাপ হয়। তাঁদের সঙ্গে হয়তো দিনের কয়েক ঘণ্টা কাটাতেও হয়। তবে সব মানুষ সবার প্রিয় হতে পারে না। অনেক সময় অপছন্দের ব্যক্তির সঙ্গে বাধ্য হয়ে কথা বলতে হয়। খুব রাগ হয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই অবস্থায় নির্দিষ্ট ব্যক্তির উপর রাগ চেপে না রেখে, তাঁর নামে PNPC করতে পারেন। এতে হালকাও থাকবেন আর চাপও কমে যাবে। তবে হ্যাঁ, দেখে নেবেন যার সঙ্গে গসিপ করছেন, সে যেন বিশ্বাসী হয়। নাহলে আবার হিতে বিপরীত হতে পারে। যার সঙ্গে গসিপ করবেন, সেই মানুষটি কেমন সেটা বুঝে নিয়ে করবেন। বিশেষজ্ঞদের মতে, আপনার খুব কাছে প্রিয় মানুষের সঙ্গেও চর্চা করুন।

অফিসে গসিপ করার সময় সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গসিপ একধরনের স্ট্রেস বাস্টার। তবে মাথায় রাখুন, আপনার গসিপে কেউ যেন গভীরভাবে আঘাত না পায়। তাহলে কিন্তু সেই গসিপ একেবারেই ভাল নয়!

রাজশাহীর সময় /এএইচ

কচু শাক হৃদরোগ-ডায়াবেটিসসহ যেসব জটিল রোগের মহাঔষধ
অতিরিক্ত চিন্তা ফেলতে পারে বড়ো বিপদে, মুক্তি পাবার উপায় জানুন
কিডনির সমস্যা হলে যেসব লক্ষণগুলো  দেখা দেয়