ঢাকা রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১
চার মডেলে বাজারে এলো আইফোন ১৩
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৯-১৫ ১৩:২০:৩৩
চার মডেলে বাজারে এলো আইফোন ১৩

শ্বেতা আলম: অবশেষে বাজারে এলো বহুত কাঙ্ক্ষিত আইফোন ১৩।

গতকাল বুধবার (১৪ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোনের এই নতুন সিরিজ লঞ্চিং হয়।

নতুন আইফোনের ডিজাইনে খুব বেশি নতুনত্ব নেই। দেখতে অনেকটা আইফোন ১২ মডেলের মতোই। তবে আগের মডেলগুলোর থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত পারফরম্যান্স দেবে আইফোন ১৩। অ্যাপলের নতুন এই চিপ মিলবে পাঁচটি রঙে। এগুলো হলো- গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) আর স্টারলেট।

চারটি মডেলে পাওয়া যাবে আইফোন ১৩। এই চারটির মধ্যে রয়েছে প্রো মডেল ও নন প্রো মডেল। নন প্রো মডেলের আইফোন ১৩ সিরিজের ফোন দুটি হলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আর প্রো মডেলের ফোন দুটি হলো আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। ক্যামেরায় থাকছে সিনেম্যাটিক মোড। ভিডিও কনটেন্ট তৈরিতেও নতুন আইফোনে বেশ সুবিধা দেবে বলে জানিয়েছে অ্যাপেল।

অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে চলবে নতুন সিরিজের ডিভাইসগুলো যা আগের চেয়ে দ্রুতগতির। অপরদিকে স্টোরেজ ৫০০ জিবি। সর্বনিম্ন ৬৪ জিবির বদলে রয়েছে ১২৮ জিবি স্টোরেজ।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ডিসপ্লের আকার যথাক্রমে ৬ দশমিক ১ এবং ৫ দশমিক ৪ ইঞ্চি। ডিসপ্লে আগের চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল হবে। পুরোনো সিরিজের থেকে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।

সম্প্রতি আইফোন ১৩র দাম নিয়ে ‘অ্যাপল হাব’ ব্লগে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানকার তথ্যানুযায়ী আইফোন ১৩-র দাম হতে পারে ৭৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬৮ হাজার টাকা। তবে এটি বাংলাদেশে আসলে তার দাম আরও বাড়তে পারে। এছাড়া মডেল ভেদে পরিবর্তন হবে দামের।

আইফোন ১৩ প্রোর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার।

রাজশাহীর সময় / এফ কে

চশমা দিয়ে তোলা যাবে ছবি, বলা যাবে কথা
২৪ ঘণ্টা নজরদারিতে থাকবে সামাজিক মাধ্যম
স্যামসাং’র ‘আর্লি বার্ড অফার’ ক্যাম্পেইনে আকর্ষণীয় অফারে অত্যাধুনিক টেলিভিশন