ঢাকা রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১
শেয়ারপ্রতি ২০ টাকা অন্তর্বর্তী লভ্যাংশ দেবে ম্যারিকো
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৭-২৭ ১২:২৩:৪৬
ফাইল ফটো

অনলাইন ডেস্ক: মহামারি করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (২০২১ সালের এপ্রিল-জুন) পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি ম্যারিকো বাংলাদেশ ভালো ব্যবসা করেছে।

এ জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ২০০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানির শেয়ারহোল্ডাররা অন্তর্বর্তী লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে ২০ টাকা করে পাবেন।

কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্বাচন করতে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ আগস্ট। অর্থাৎ ১৮ আগস্ট যেসব বিনিয়োগকারীর কাছে কোম্পানিটির শেয়ার থাকবে তারাই লভ্যাংশ পাবেন।

মার্চ মাসে হিসাব বছর শেষ করা কোম্পানিটি এর আগে ২০২০ সালের এপ্রিল-জুন প্রান্তিকের আর্থিক অবস্থার ভিত্তিতে বিনিয়োগকারীদের ৩০০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছিল। এ হিসেবে চলমান হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির অন্তর্বর্তী লভ্যাংশের পরিমাণ কমেছে।

ডিএসই জানিয়েছে, চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩৪ টাকা ২৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩১ টাকা ৬৪ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় ২ টাকা ৬৫ পয়সা বেড়েছে।

মুনাফার পাশাপাশি কোম্পানিটির সম্পদ মূল্য আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরের জুন শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮৬ টাকা ২৪ পয়সা, যা ২০২০ সালের জুন শেষে ছিল ৭৫ টাকা ৫৩ পয়সা।

এদিকে অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্য অনুযায়ী, চলতি বছরের এপ্রিল থেকে জুন সময়ে শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ২৭ টাকা ৩৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩৩ টাকা ৭৪ পয়সা।

ডিএসই জানিয়েছে, অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করায় আজ কোম্পানিটির শেয়ার দামে কোন সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দাম যতখুশি বাড়তে বা কমতে পারবে।

রাজশাহীর সময় / এফ কে

ইভ্যালির অফিস বন্ধ
কানাডার পোশাকের বাজার ধরতে চায় বাংলাদেশ
আধাঘণ্টায় সূচক বাড়লো ৭৪ পয়েন্ট, লেনদেন ছাড়ালো ৩০০ কোটি টাকা