ঢাকা রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১
যৌন আবেদনমূলক বিকিনিকাটের বিরুদ্ধে অলিম্পক্সের মঞ্চে অভিনব প্রতিবাদ
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৭-২৭ ১১:৪২:০৩
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক : অলিম্পিক্সের ইতিহাসে জিমন্যাস্টিক্সকে অন্তর্ভুক্ত করা হয়েছে তখন থেকেই ট্র্যাডিশান অর্থাত্‍ রীতি মেনে মহিলা জিমন্যাস্টদের ফ্লোরে বিকিনিকাট আঁটোসাঁটো পোশাক পরেই পারফরম্যান্স করতে দেখা গিয়েছে। বলা‌ ভাল, জিমন্যাস্টিক্স একমাত্র খেলার বিভাগ নয়, যেখানে প্রতিযোগীদের এই ড্রেসে দেখা যায়। এমন অনেক বিভাগই রয়েছে, যেখানে এই ধরণের পোশাক পরেই অংশগ্রহণের রীতি রয়েছে। তবে এই চলতি রীতির বিরুদ্ধে হাঁটতে দেখা গেল জার্মান মহিলা জিমন্যাস্টিক্স দলকে। খেলাকে জনপ্রিয় করতে যৌন আবেদনমূলক বিকিনিকাট পোশাকের বিরোধীতা করে মনোকিনিকাট পোশাক পরে প্রতিকি প্রতিবাদে সামিল হলেন জার্মান মহিলা জিমন্যাস্টরা।

দীর্ঘদিনের অলিখিত রীতি অনুযায়ী জিমন্যাস্টদের বিকিনিকাট পোশাকের লেন্থ অর্থাত্‍ লম্বায় তা থাকত প্রতিযোগীর নিতম্ব পর্যন্ত। জার্মানরা টোকিও গেমসে কোয়ালিফাইংয়ে যে মনোকিনিকাট ড্রেসটি পড়েছিলেন, তার লেন্থ ছিল পায়ের গোড়ালি পর্যন্ত। জিমন্যাস্টিক্সের মঞ্চে মহিলা অ্যাথলিটদের পোশাককে যৌন আবেদনের মাধ্যম হিসেবে ব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই পন্থা তাঁরা বেছে নিয়েছিলেন।

উল্লেখ্য এই ঘটনা আমাদের মনে করিয়ে দিল এক অতীত ঘটনাকে। যেখানে আমেরিকার জিমন্যাস্টিক্স দলের এক প্রাক্তন ডাক্তার লারি নাসারকে সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়েছিল। তার অপরাধ ছিল, দলের একাধিক অ্যাথলিটকে যৌন নিপীড়ন করা। যার মধ্যে অনেক কিংবদন্তিও তার শিকার হয়েছিলেন। সেই ধরনের ঘটনাকে মাথায় রেখেই মহিলা জিমন্যাস্টাক্সে এই ধরণের যৌন আবেদনমূলক পোশাক এবং মেয়েদের যৌনবস্তু হিসেবে উপস্থাপনার বিরুদ্ধাচরণ করতেই জার্মান মহিলা জিমন্যাস্টরা এই পথ অবলম্বন করেন।

অন্যদিকে পুরুষ জিমন্যাস্টদের পোশাক তাদের দেহকে মোটামুটি ভাবে পুরোটাই ঢেকে রাখে। উল্লেখ্য জার্মান দল টোকিওর মঞ্চে প্রথম বার এই ঘটনা ঘটাল তেমন নয় । এর আগে ২০২১ সালের এপ্রিলে ইউরোপীয় আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের মঞ্চেও তারা এই পোশাকের ব্যবহার করেছিলেন। দলের অন্যতম সদস্যা ২১ বছর বয়সী সারা ভোস জানিয়েছেন, এই ড্রেস অলিম্পিক্সে পরার ব্যাপারে তাঁরা আগে থেকে কোন সিদ্ধান্ত নেননি। গেমসের আগে তাঁরা একসাথে বসে এই বিষয়ে সহমত হন।

রাজশাহীর সময় /এএইচ

আগামীকাল পর্দা উঠছে আইপিএলের দ্বিতীয় পর্বের
 লিভারপুল, আর্সেনালের জয়, সাউদাম্পটনের সঙ্গে ড্র ম্যান সিটির
যুব হকি বিশ্বকাপ থেকে নাম তুলল অস্ট্রেলিয়া