ঢাকা রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১
ঘরেই তৈরি করুন মশা তাড়ানোর ওষুধ
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৭-২৬ ১২:৪৩:৫৯
ফাইল ফটো

ফারহানা জেরিন এলমা: বর্ষার এ সময়ে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যায়। এ ছাড়াও মশা অনেক রোগ ছড়ায়। তাই মশার উপদ্রব থেকে রক্ষা পাওয়ার জন্য দিনে বা রাতে ঘুমানোর সময় মশারি টাঙানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

তবে সবসময় তো আর মশারির মধ্যে থাকা সম্ভব হয় না। অন্যদিকে ঘর থেকে মশা তাড়ানোও বেশ কষ্টকর। বিভিন্ন কয়েল, এরোসলসহ স্প্রে ব্যবহার করেও ঘর থেকে মশা তাড়ানো যায় না।

যদিও এখন রেপিলেন্ট বা মশা তাড়ানোর ওষুধ কিনতে পাওয়া যায়। তবে বাজার চলতি এসব রেপিলেন্টের বদলে আপনি নিজেই ঘরে মশা তাড়ানোর ওষুধ বানিয়ে নিতে পারেন। কীভাবে তৈরি করবেন জেনে নিন-

>> এক কাপ পানিতে ১০ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, ৪-৫ ফোঁটা ভ্যানিলা এক্সট্র্যাক্ট এবং ৪ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে ভালো করে নেড়ে নিন। এবার মিশ্রণটি একটা স্প্রে বোতলে নিয়ে ভালো করে হাতে এবং পায়ে স্প্রে করুন!

>> ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১৫ ফোঁটা পিপারমেন্ট তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি সারা শরীরে লাগালেই মশার উপদ্রব থেকে নিস্তার মিলবে নিমেষেই।

>> ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১০-১৫ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি সারা শরীরে মেখে নিন। দেখবেন একটি মশাও আপনার কাছে ঘেঁষবে না।

>> মশা-মাছি কিংবা পোকামাকড়দের দূরে রাখতে নিমের তেল বিশেষ ভূমিকা পালন করে। এজন্য ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১০-১২ ফোঁটা নিম তেলে মিশিয়ে সারা শরীরে লাগিয়ে নিন।

>> ৩ চামচ আমন্ড তেল কিংবা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে সকালে দু’বার এবং রাতে ঘুমানোর সময় ব্যবহার করলেই মশা ধারে কাছে আসবে না।

রাজশাহীর সময় / এফ কে

গবেষণা জানাচ্ছে পরনিন্দা-পরচর্চা করলে মন চাঙ্গা হয়ে উঠবে
টুথপেস্টের এতো গুণ তবে দাঁতের জন্য নয়!
সারা ক্ষণই ক্লান্ত লাগে, ডায়েটে রাখুন পাঁচ রকম খাবার