ঢাকা মঙ্গলবার, জুলাই ২৭, ২০২১
‘সমঝোতা’র জন্য প্রস্তুত, বলছে রাশিয়া
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৭-২১ ২২:৫৮:০৪
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা অব্যাহত থাকলেও তালেবানরা সমঝোতার জন্য প্রস্তুত বলে দাবি করেছে রাশিয়া। মঙ্গলবার আফগানিস্তানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত জামির কাবুলভ এক সংবাদ সম্মেলনে বলেছেন, সশস্ত্র গোষ্ঠীটির বিবৃতি ও পদক্ষেপে প্রতীয়মান হয়েছে তারা রাজনৈতিক সমঝোতার জন্য প্রস্তুত। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

মার্কিন ও বিদেশি সেনা প্রত্যাহার প্রায় চূড়ান্তের দিকে এগিয়ে যাওয়ার সুযোগ কাজে লাগাচ্ছে তালেবান। এরইমধ্যে তারা বেশ কয়েকটি জেলা, সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে। যদিও কাতারের দোহায় আফগান সরকার ও গোষ্ঠীটির মধ্যে শান্তি আলোচনা অব্যাহত রয়েছে।

মঙ্গলবার সাবেক আফগান নেতা হামিদ কারজাইয়ের সঙ্গে এক সংবাদ সম্মেলনে জামির কাবুলভ বলেছেন, সশস্ত্র গোষ্ঠীটি সমঝোতার ব্যাপারে অপর রাজনৈতিক দলের প্রস্তাব বিবেচনার জন্য প্রস্তুত।

তিনি বলেন, গত ২০ বছর বা বেশি সময় ধরে তালেবান নেতৃত্ব নিশ্চিতভাবে যুদ্ধ নিয়ে হতাশ এবং চলমান অচলাবস্থা নিরসনে রাজনৈতিক সমাধান খোঁজার প্রয়োজনীয়তা অনুধাবন করতে পারছে।

রুশ দূত আরও বলেন, কিন্তু  এটিও স্পষ্ট যে তাদের দৃষ্টিভঙ্গির জায়গা থেকে যেকোনও রাজনৈতিক সমঝোতার প্রস্তাব শ্রদ্ধার সঙ্গে তুলে ধরা উচিত।

রবিবার কাতারের দোহায় আফগান সরকার ও তালেবানের আরেক দফা শান্তি আলোচনা কোনও সমাধান ছাড়াই শেষ হওয়ার পর রুশ রাষ্ট্রদূত এ মন্তব্য করলেন। এর আগে আফগানিস্তানে নিযুক্ত এক ডজনের বেশি কূটনৈতিক মিশনের পক্ষ থেকে অবিলম্বে তালেবানের নির্মম সামরিক অভিযান বন্ধের আহ্বান জানানো হয়েছে।

দোহায় শান্তি আলোচনা চলাকালে তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লা আখুন্দজাদা এক বিবৃতিতে বলেছেন, তিনি ‘রাজনৈতিক সমাধানে ভীষণ আগ্রহী’। 

রাজশাহীর সময় /এএইচ

এবার শেষ হতে চলেছে আমেরিকার 'মিশন ইরাক'
চীনের যে সমাজে নারীদের রাজত্ব, পুরুষের কাজ শুধু শয্যাসঙ্গী হওয়া
লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ শরণার্থীর মৃত্যুর শঙ্কা