ঢাকা মঙ্গলবার, জুলাই ২৭, ২০২১
ঈদে ‘রক্ষণাত্মক’ অবস্থানে তালেবান
  • Rajshahir Somoy Desk
  • ২০২১-০৭-২১ ২২:৫৫:২১
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ঈদুল আজহার ছুটির সময়ে শুধু নিজেদের রক্ষার জন্য লড়াই করবে বলে জানিয়েছে তালেবান। বুধবার তারা এ কথা জানালেও আনুষ্ঠানিক অস্ত্রবিরতির ঘোষণা দেয়নি। 

বেশিরভাগ মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের সুযোগ আফগানিস্তানজুড়ে সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করেছে তালেবান। বেশ কিছু জেলা ও সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে তারা।

তালেবানের এক মুখপাত্র বিস্তারিত না জানিয়ে এএফপিকে বলেন, আমি নিশ্চিত করছি ঈদের সময় আমরা রক্ষণাত্মক অবস্থানে আছি।

মুসলিম বিশ্বের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল আজহা। আফগানিস্তানে সোমবার ঈদ উদযাপন শুরু হয়েছে, চলবে শুক্রবার পর্যন্ত।

অতীতেও তালেবান সংক্ষিপ্ত একাধিক অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে ইসলামি ছুটির দিনগুলোতে। তবে এসব অস্থায়ী অস্ত্রবিরতির সময় নিজেদের রসদ ও যোদ্ধাদের পুনর্গঠিত করে চুক্তির মেয়াদ শেষে আফগান বাহিনীর বিরুদ্ধে বড় ধরনের হামলা চালানোর অভিযোগ রয়েছে।

শান্তির জন্য তালেবানের কোনও ইচ্ছা ও আগ্রহ নেই বলে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির মন্তব্যের পর তালেবান রক্ষণাত্মক অবস্থানের কথা জানালো।

তার এই ভাষণের কয়েক মিনিট আগে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে তিনটি রকেট আঘাত করে। এখানে ঘানিসহ শীর্ষ কর্মকর্তারা ঈদের নামাজ পড়ছিলেন। এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

আদর্শগত ভিন্নতা ও ছোট গোষ্ঠী আইএসের বিরুদ্ধে তালেবানের বিকল্প হিসেবে অতীতে ভূমিকা রাখার অভিযোগ রয়েছে। বিশেষ করে বেসামরিক সরকারের কর্মীদের লক্ষ্য করে পরিচালিত হামলার মাধ্যমে।

আফগানিস্তানে নিযুক্ত এক ডজনের বেশি কূটনৈতিক মিশনের পক্ষ থেকে অবিলম্বে তালেবানের নির্মম সামরিক অভিযান বন্ধের আহ্বান জানানো হয়েছে। রবিবার কাতারের দোহায় আফগান সরকার ও তালেবানের আরেক দফা শান্তি আলোচনা কোনও সমাধান ছাড়াই শেষ হওয়ার পর এই আহ্বান জানানো হয়।

দোহায় শান্তি আলোচনা চলাকালে তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লা আখুন্দজাদা এক বিবৃতিতে বলেছেন, তিনি ‘রাজনৈতিক সমাধানে ভীষণ আগ্রহী’। 

রাজশাহীর সময় /এএইচ

চীনের যে সমাজে নারীদের রাজত্ব, পুরুষের কাজ শুধু শয্যাসঙ্গী হওয়া
লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ শরণার্থীর মৃত্যুর শঙ্কা
বিশ্বজুড়ে করোনায় আরও ৭ হাজারের বেশি মৃত্যু